ব্রেকিং নিউজঃ

Published: 2 weeks ago

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা আর মানা হবে না: আব্বাস



বাংলা রিপোর্ট ডেস্ক:

ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার আলোচনায় যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা আর মেনে নেয়ার পর্যায়ে নেই বলে মন্তব্য করেছেন মাহমুদ আব্বাস। ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাস বলেন, ‍ওয়াশিংটন যে ব্যবহার করেছে তাতে আর তাদের মধ্যস্থতা গ্রহণযোগ্য নয়। সোমবার মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের।

 

উল্লেখ্য, ইসরাইল-ফিলিস্তিনবিষয়ক মার্কিন নীতি পরিবর্তন করে গত বছরের ৬ ডিসেম্বর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন। কিন্তু ফিলিস্তিনিরা আগে থেকেই বলে আসছিল, ভবিষ্যতে তাদের যে ফিলিস্তিন রাষ্ট্র হবে তার রাজধানী হবে জেরুজালেম। ট্রাম্প একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। তখনই যুক্তরাষ্ট্র ও ফিলিস্তিনের মধ্যকার সম্পর্কে ফাটল ধরে।

 

রাশিয়া সফরে মাহমুদ আব্বাস বলেন, ‘আমরা বলতে চাই, এখন থেকে শান্তি আলোচনায় যেকোনো ফর্মে যুক্তরাষ্ট্রের উপস্থিতি প্রত্যাখ্যান করছি, কারণ ওয়াশিংটনের মধ্যস্থতা আমরা মানি না।’ শুধু তাই নয়, শান্তি আলোচনায় অংশগ্রহণকারী দেশের সংখ্যা বৃদ্ধিরও কথা বলেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

 

তিনি উদাহরণ দিয়ে বলেছেন, ইরানের পরমাণু ইস্যুতে যেমন আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে আলোচনা হয়েছে এবং একটি চুক্তির মডেল স্থাপন করা হয়েছে, ফিলিস্তিন-ইসরাইল ইস্যুতেও একই ধরনের আলোচনা দরকার।

 

উল্লেখ্য, ইরানের পারমাণবিক জ্বালানি সমৃদ্ধকরণ ঠেকাতে যে আন্তর্জাতিক চুক্তি হয়েছে, তাতে অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীন।

 

বাংলা রিপোর্ট ডটকম/একে