ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 5 months ago

সার্ক স্যাটেলাইটের মহাকাশ যাত্রা: ভিডিও কনফারেন্সে দক্ষিণ এশিয়ার নেতারা



দক্ষিণ এশিয়ার ৭ দেশের  জিএসএলভি-জিরো নাইন নামের স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে।

আজ বিকেলে ভারতের  অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরপরই এককভাবে ঘোষণা দেন- সার্কভুক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। তিনি এর নাম দেন ‘সার্ক স্যাটেলাইট’।

আজ সন্ধ্যায় এ উপলক্ষে ভিডিও কনফারেন্সে যোগ দেন দক্ষিণ এশিয়ার নেতারা। বাংলাদেশের গণভবন থেকে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শুধু পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার অপর ৬ দেশের সরকারপ্রধানরা এ ভিডিও কনফারেন্সে অংশ নেন।

সার্কভুক্ত অন্যান্য দেশের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আফগানিস্তান, শ্রীলঙ্কা , মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্রপ্রধানরা নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

এটি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) তৈরি করেছে। এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঘনিষ্ঠ করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

দুই হাজার ২৩০ কেজি ওজনের স্যাটেলাইটটি নির্মাণে ৩ বছর সময় লেগেছে। তথ্য উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা ও প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তা পাঠাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এ স্যাটেলাইটের মূল উদ্যোক্তা ভারত। এটিকে দক্ষিণ এশিয়ার জন্য তাদের একটি উপহার হিসেবে ঘোষনা দিয়েছে ভারত। গেলো মার্চে চুক্তি সইয়ের মাধ্যমে নিজেদের নাম যোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দক্ষিণ এশিয়ার আরো ৫ দেশের শীর্ষ নেতারা।