ব্রেকিং নিউজঃ

বঙ্গোপসাগরে বছরের সর্বোচ্চ জোয়ার, উচ্চতা সাড়ে ১০ ফুট  ***  নয়া অ্যাকশনে মোস্তাফিজ  ***  অস্ত্রবিরতি সত্ত্বেও সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে হামলা, নিহত ৮  ***  আগামিকাল বুধবার থেকে পবিত্র জিলক্বদ মাস গণনা শুরু  ***  পাকিস্তানকে অত্যাধুনিক হেলিকপ্টার দিলো রাশিয়া  ***  ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে আজ শপথ নিচ্ছেন রামনাথ কোবিন্দ  ***  কক্সবাজারে প্রবল বর্ষণে পাহাড় ধস : নিহত ৪, আহত ৫ জন  ***  সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ শুরু, চলবে ৯ আগস্ট পর্যন্ত  ***  ভারতের গুজরাটে বন্যা পরিস্থিতির অবনতি, সরিয়ে নেয়া হয়েছে ২৫ হাজার মানুষকে  ***  ঢাকায় জেলা প্রশাসক সম্মেলন শুরু হচ্ছে আজ
Published: 3 months ago

সার্ক স্যাটেলাইটের মহাকাশ যাত্রা: ভিডিও কনফারেন্সে দক্ষিণ এশিয়ার নেতারা



দক্ষিণ এশিয়ার ৭ দেশের  জিএসএলভি-জিরো নাইন নামের স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে।

আজ বিকেলে ভারতের  অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরপরই এককভাবে ঘোষণা দেন- সার্কভুক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। তিনি এর নাম দেন ‘সার্ক স্যাটেলাইট’।

আজ সন্ধ্যায় এ উপলক্ষে ভিডিও কনফারেন্সে যোগ দেন দক্ষিণ এশিয়ার নেতারা। বাংলাদেশের গণভবন থেকে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শুধু পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার অপর ৬ দেশের সরকারপ্রধানরা এ ভিডিও কনফারেন্সে অংশ নেন।

সার্কভুক্ত অন্যান্য দেশের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আফগানিস্তান, শ্রীলঙ্কা , মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্রপ্রধানরা নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

এটি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) তৈরি করেছে। এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঘনিষ্ঠ করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

দুই হাজার ২৩০ কেজি ওজনের স্যাটেলাইটটি নির্মাণে ৩ বছর সময় লেগেছে। তথ্য উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা ও প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তা পাঠাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এ স্যাটেলাইটের মূল উদ্যোক্তা ভারত। এটিকে দক্ষিণ এশিয়ার জন্য তাদের একটি উপহার হিসেবে ঘোষনা দিয়েছে ভারত। গেলো মার্চে চুক্তি সইয়ের মাধ্যমে নিজেদের নাম যোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দক্ষিণ এশিয়ার আরো ৫ দেশের শীর্ষ নেতারা।