ব্রেকিং নিউজঃ

Published: 1 week ago

সরকার রোহিঙ্গা মুসলিমদের বোঝা আর নিতে পারছে না, অন্যদেশে ফেরত পাঠাতে বললেন ওবায়দুল কাদের



বাংলা রিপোর্ট ডেস্ক:

সরকার রোহিঙ্গা মুসলিমদের বোঝা আর নিতে পারছে না, তাদের নিজ দেশে অথবা অন্যদেশে ফেরত পাঠাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণের সময় এমনটাই বললেন ওবায়দুল কাদের।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে কয়েকটি পুলিশ ও সেনা চৌকিতে হামলার জের ধরে রোহিঙ্গা নিধনে অভিযান চালায় মিয়ানমার সরকারি বাহিনী। অভিযানে শত শত রোহিঙ্গাকে হত্যা করে তারা। এছাড়া পুড়িয়ে দেয়া হয় রোহিঙ্গাদের ঘরবাড়ি।

নির্যাতন থেকে বাঁচতে এবং প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গা শরণার্থীরা। ইতোমধ্যে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। এখনো এই ঢল অব্যাহত আছে।

ওবায়দুল কাদের আরো বলেন, মিয়ানমার থেকে এখনও স্রোতের মতো আসছে রোহিঙ্গারা। এই স্রোতের সঙ্গে ইয়াবা আসছে, অস্ত্র আসছে। এগুলো আমাদের সামাজিক বিপর্যয় ও সাংঘাতিক প্রতিক্রিয়া সৃষ্টি করবে। কাজেই আমরা জাতিসংঘের প্রতি আহ্বান জানাচ্ছি, মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করুন। আমরা এই বোঝা সহ্য করতে পারছি না। এটি আমাদের অসহ্য হয়ে গেছে।’

ওবায়দুল কাদের বলেন, জাতিসংঘ তাদের অঙ্গীকার রক্ষা করেনি। মিয়ানমারে বসনিয়া ভুলের পুনরাবৃত্তি ঘটে গেছে।’

জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের হয় মিয়ানমারে ফেরত পাঠান, না হয় অন্য কোনো দেশে স্থানান্তরিত করুন। জনজীবনে রোহিঙ্গাদের প্রভাব অত্যন্ত বিপজ্জনক।’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, আশিক উল্যাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন ।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে