ব্রেকিং নিউজঃ

Published: 1 month ago

যুক্তরাষ্ট্র পর্যবেক্ষকদের কেন মিয়ানমার সরকার রাখাইন প্রদেশে প্রবেশ করতে দিতে চায় না?



বাংলা রিপোর্ট ডেস্ক:
মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি দেখতে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের পর্যবেক্ষক দল আজ শনিবার মিয়ানমার পৌঁছেছে। কিন্তু রাখাইন প্রদেশে তাদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

এমনকি রাখাইন স্যালভেশন আর্মি যেসব সেনা চৌকিতে আক্রমণ চালিয়েছে সে সমস্ত এলাকায়ও যেতে দেয়া হচ্ছে না যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক দলকে।

গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে মিয়ানমার সরকারি বাহিনী গণহত্যা চালিয়ে যাচ্ছে। তারা রাখাইন মুসলিম পুরুষদের নির্বিচারে গুলি করে হত্যা করছে। শিশুদের গলাকেটে হত্যা করছে। নারীদের ধর্ষণ করছে। সেইসাথে তাদের ঘরবাড়ি আগুন দিয়ে জ্বালিয়ে দিচ্ছে।

কিন্তু মিয়ানমার সরকার বরাবর এসব অভিযোগ অস্বীকার করে আসছে। তারা বলছে মিডিয়া মিথ্যাচার করছে। মিয়ানমার বাহিনী আরো বলছে তারা কোনো গণহত্যা চালাচ্ছে না, বাড়িঘরে আগুন দিচ্ছে না। তারা সন্ত্রাস দমন করছে।

তাহলে মিয়ানমার সরকার যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক দলকে কেন রাখাইন প্রদেশে প্রবেশ করতে দিতে চায় না। তাদের প্রবেশ করতে দিলে কী ফাঁস হয়ে যাবে মিয়ানমার সরকারি বাহিনীর গণহত্যার চিত্র?

উল্লেখ্য, গত ২৫ আগস্ট ভোররাতে রাখাইন রাজ্যে মিয়ানমারের সীমান্ত পুলিশের বিভিন্ন চৌকি এবং একটি সেনাঘাঁটিতে বিদ্রোহী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যরা হামলা চালায়। এতে ১২ নিরাপত্তাকর্মীসহ শতাধিক নিহত হন।

এই সংঘর্ষের জের ধরে রোহিঙ্গা জনগোষ্ঠীকে লক্ষ্য করে জাতিগত নিপীড়ন শুরু করেছে দেশটির সেনাবাহিনী।

গত ২৫ আগস্ট ভোররাতে সংঘর্ষের পর রোহিঙ্গা গ্রামগুলোতে সেনা অভিযান শুরু হওয়ায় প্রাণ বাঁচাতে এরই মধ্যে প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ বলছে এই সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে