ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

কচুয়া চিংড়ি হ্যাচারিতে উৎপাদন শুরু



চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরের কচুয়ায় জেলার একমাত্র চিংড়ি হ্যাচারিতে চিংড়ির পোনা (পিএল) উৎপাদন শুরু হয়েছে। এবার ৪ লাখ পোনা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সাদু পানির চিংড়ির চাষ সম্প্রসারণ প্রকল্পের (দ্বিতীয় পর্যায়) অধীনে ২০১৪-১৫ অর্থ বছর থেকে পরীক্ষামূলকভাবে এই পোনা উৎপাদন কার্যক্রম শুরু হয়। গত দু’বছর প্রাকৃতিক বিপর্যয়ে আশানুরূপ উৎপাদন না হলেও এবার উৎপাদন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পরীক্ষামূলকভাবে এই প্রকল্প বাস্তবায়নে কক্সবাজারের পেকুয়া হতে ১০ টন লবণাক্ত পানি সংগ্রহ করা হয়। এছাড়া কর্ণফুলি নদী থেকে ১শ’ ৫০টি মা চিংড়ি আনা হয়েছে। বর্তমানে এসব মা চিংড়ি প্রতি পালন করা হচ্ছে। ১১টি স্তর প্রতিপালনের পর মা চিংড়ি পিএল ছাড়বে।

হ্যাচারির ক্ষেত্র সহকারী অসীম চন্দ্র দে জানান, দেশে এ ধরনের ২০টি হ্যাচারিতে সাদু পানির চিংড়ি উৎপাদন শুরু হয়েছে। এসব হ্যাচারির ১০টিতে সহকারী হ্যাচারি অফিসার থাকলেও বাকিগুলোতে নেই। চাঁদপুরেও কোনো সহকারী হ্যাচারি অফিসার না থাকায় পেষণে দায়িত্ব পালন করা হচ্ছে। এসব হ্যাচারিতে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ থাকতে হয় বিধায় মৎস্য অধিদপ্তর থেকে জেনারেটরে ব্যবস্থা রয়েছে। তিনি আরো জানান, উৎপাদিত চিংড়ির পোনা স্থানীয়ভাবে বিক্রির পর অতিরিক্ত চিংড়ির পোনা দেশের বিভিন্ন স্থানে প্রেরণ করা হয়।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে