ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

একযোগে ৯৯ দেশে সাইবার হামলা



নিউজ ডেস্ক:

বিশ্বজুড়ে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, অন্তত ৯৯টি দেশের কম্পিউটার ব্যবস্থায় হানা দিয়েছে হ্যাকাররা। গতকাল শুক্রবার হ্যাকিংয়ের শিকার দেশগুলোর তালিকায় থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন ও তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির দেশেও এই কম্পিউটার ব্যবস্থার হানা থেকে বাদ যায়নি। হ্যাকারদের ছড়ানো ‘র‌্যানসমওয়্যার’নামের ক্ষতিকর সফটওয়্যারের কারণে এসব দেশের হাজারো স্থানের কম্পিউটার ব্যবস্থা অচল হয়ে পড়ে।

বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গতকাল শুক্রবার ‘র‌্যানসমওয়্যার’ সফটওয়্যারে ছড়িয়ে দেয় হ্যাকাররা। আর এতেই অচল হয়ে পড়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজারো স্থানের কম্পিউটার ব্যবস্থা। সাইবার হামলার শিকার হয় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ ডিপার্টমেন্টও। হামলার তালিকায় আছে ইউরোপের বিভিন্ন দেশের প্রতিষ্ঠানও।

হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওয়েবসাইট অচল করে দিয়ে বিনিময়ে ৩০০ মার্কিন ডলার দাবি করে। বিপর্যয় থেকে বেরোতে অনেক প্রযুক্তি নিরাপত্তা গবেষক কাজ করছেন।

র‌্যানসমওয়্যার একটি ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম, যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং অনেক সময় হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে। কম্পিউটার বা মুঠোফোনের মতো যন্ত্রের মধ্যে এই সফটওয়্যার দিলে যন্ত্রটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়া যায়।

সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান ক্যাসপারস্কি বলেছে, তারা এখন পর্যন্ত ৭৪টি দেশের কম্পিউটারে র‍্যানসমওয়্যার প্রবেশের ঘটনা শনাক্ত করেছে।

অ্যাভাস্টের ম্যালওয়্যার বিশেষজ্ঞ জ্যাকব ক্রুসটেক জানিয়েছে, তারা ৫৭ হাজার কম্পিউটার আক্রান্ত হওয়ার তথ্য পেয়েছে।

বাংলা রিপোর্ট ডটকম/ এইচআর