ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 2 months ago

আফগান সীমান্তে পাকিস্তানের সেনা অভিযান



বাংলা রিপোর্ট ডেস্ক:

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, আফগান সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় তারা বিশেষ অভিযান শুরু করেছে। ইসলামিক স্টেট অর্থাৎ আইএস দমনেই তাদের এই সাড়াশি অভিযান চলছে বলে সোমবার সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন।
দেশটির সেনা মুখপাত্র জানিয়েছে, আফগান অভ্যন্তরে আইএস-এর এই অংশটি ক্রমশই পাকিস্তানের জন্যে হুমকি হয়ে দাঁড়িয়েছিল। যদিও এতদিন আইএস-এর অস্তিত্ব অস্বীকার করে আসছিল পাকিস্তান।
পাকিস্তান বলছে, আফগানিস্তানের ভেতরে থেকে শক্তিশালী হয়ে ওঠা জঙ্গিগোষ্ঠির প্রভাব ঠেকানোর জন্যেই প্রতিবেশী দেশটির উত্তর-পশ্চিম সীমান্ত এলাকায় ‘খাইবার-ফোর’ শিরোনামে এই অভিযান।

পাকিস্তানের সেনা মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল আসিফ গফুর এই সেনা অভিযানকে পাকিস্তানের জন্যে অত্যন্ত জরুরি উল্লেখ করে বলেন, গত কয়েক মাসে আইএস গোষ্ঠী খাইবার সীমান্তে বেড়ে উঠছিল।


সীমান্তের যে অংশে বিমান বাহিনীর সহায়তায় এই অভিযান পরিচালিত হয়েছে সেটি বেশকিছু উপজাতি গোষ্ঠী অধ্যুষিত এলাকা।

জেনারেল আসিফ গফুর জানিয়েছেন, আইএস’এর এই অংশ পাকিস্তান ও আফগানিস্তানের সাবেক তালেবান গোষ্ঠীর সদস্যদের নিয়ে গঠিত। তারা মধ্যপ্রাচ্যের আইএস গোষ্ঠীর কেউ নয় বলেই দাবি করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শুরুতে নিজ ভূখণ্ডে আইএসের অবস্থানের ব্যাপারে অস্বীকার করেছিল পাকিস্তান সরকার। কিন্তু গত দু’বছরে পাকিস্তানে বেশ কিছু হামলার দাবি করে আইএস। ক্রমেই বিস্তারলাভ করা সংগঠনটির ব্যাপারে আফগানিস্তান কিন্তু আগে থেকেই ইসলামাবাদকে সাবধান করে আসছিল।

বাংলা রিপোর্ট ডটকম/এইচএম