ব্রেকিং নিউজঃ

ভেজাল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যু, ২ কর্মকর্তা বরখাস্ত  ***  আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন ইংলিশ স্ট্রাইকার ওয়ারেন রুনির  ***  নোয়াখালীর বেগমগঞ্জে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে ১ জন নিহত  ***  মিয়ানমারে সেনা মোতায়েনের পর সাড়ে ৩ হাজার রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে  ***  'বঙ্গবন্ধুকে অবমাননা'র দায়ে ১৩ শিক্ষক কারাগারে  ***  আজ বিকাল ৩.৩০ মিনিটে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলের সেমিফাইনালে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ  ***  দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়কত্ব ছাড়লেন ডি ভিলিয়ার্স, খেলবেন তিন ফর্মেটেই  ***  মৎস্যজীবীদের জিম্মি করে কাউকে দস্যুতা করতে দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী  ***  ব্রাজিলে নৌকা ডুবিতে কমপক্ষে ১০ জনের মৃত্যু, অনেকে নিখোঁজ  ***  মিয়ানমার থেকেও আসছে কোরবানির পশু
Published: 2 weeks ago

ফেসবুক ইউজারদের জন্য নতুন সেবা ভিডিও “ওয়াচ”



বাংলা রিপোর্ট ডেস্ক:

ফেসবুক নতুন ভিডিও সেবা চালু করেছে। ওয়াচ নামের এ সেবার মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ভিডিও দেখতে পারবেন। এর ফলে ভিডিওর জন্য ইউটিউব কিংবা টিভি নেটওয়ার্ক নির্ভরশীলতা কমবে।

জানা গেছে, ভিডিও দেখার জন্য নির্মিত এ ওয়াচ ট্যাবে অর্থায়ন করেছে ফেসবুক। ওয়াচকে ব্যক্তিগত ফিচার-সংবলিত করা হবে, যাতে ব্যবহারকারীর বন্ধুরা কী দেখছেন, তার ভিত্তিতে নতুন শো খুঁজে পেতে পারেন। এতে যে ভিডিও দেখা যাবে তাতে মন্তব্য করা যাবে। সেবাটির মাধ্যমে ভিডিও বন্ধুদের কিংবা কোনো গ্রপের সঙ্গেও যুক্ত করা যাবে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ এক ফেসবুক পোস্টে জানান, একটি শো দেখতে নিষ্ক্রিয় হওয়ার প্রয়োজন হবে না। এটি অভিজ্ঞতা শেয়ার করা এবং যারা এ ধরনের বিষয়ে খোঁজখবর রাখেন, তাদের কাছাকাছি নিয়ে আসা।

বিশ্বের বৃহৎ সামাজিক নেটওয়ার্কিং সাইটটি গত বছর একটি ভিডিও ট্যাব যোগ করেছিল এবং ইঙ্গিত দিয়েছে, তারা অবশ্যই আসল কনটেন্ট তৈরির পদক্ষেপ নেবে। ওয়াচের মাধ্যমে রাজস্ব আয়ের পরিকল্পনা রয়েছে ফেসবুকের।

কারণ ভিডিও সেবাটির সঙ্গে বিজ্ঞাপন প্রদর্শনের সুবিধা থাকবে। ওয়াচ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ইউটিউব ও টিভি নেটওয়ার্ক কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে। খবর বিবিসি।

ওয়াচ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে প্রচলিত টিভি নেটওয়ার্ক এবং অন্যান্য অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান, যেমন— ইউটিউব কিংবা নেটফ্লিক্সের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে।

গণমাধ্যম প্রতিষ্ঠান ডিজনি জানায়, ২০১৯ সাল থেকে ফেসবুক নেটফ্লিক্সের সঙ্গে তাদের বিদ্যমান চুক্তি বাতিল করবে। এ সময় থেকে প্রতিষ্ঠানটি নিজেই গ্রাহকদের সরাসরি ভিডিও সম্প্রচারের সুযোগ সৃষ্টি করে দেবে। এছাড়া প্রতিষ্ঠানটি আগামী বছরে ক্রীড়া বিষয়ে ইএসপিএন স্ট্রিমিং সেবা চালু করবে।

বাংলা রিপোর্ট ডটকম/এমএম