ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 5 months ago

চীনা কোটিপতির অ্যাকাউন্ট ফিরিয়ে দিল ফেসবুক!



চীনের এক কোটিপতি ব্যবসায়ীর অ্যাকাউন্ট বন্ধ করে তীব্র সমালোচনার মুখে আবার তা ফেরত দিয়েছে ফেসবুক। আজ শুক্রবার অ্যাকাউন্ট বন্ধ করে আবার তা ফেরত দেওয়ার ঘটনা ঘটে। ভুল করে অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কথা স্বীকার করেছে ফেসবুক।
গুয়ো ওয়েনগুই নামের চীনা বংশোদ্ভূত ওই কোটিপতি ব্যবসায়ী দুই বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।সম্প্রতি চীনের বর্তমান শাসকগোষ্ঠী কমিউনিস্ট দলের শীর্ষ নেতাদের পারিবারিক দুর্নীতির বিষয়ে অভিযোগ করেন গুয়ো। চলতি সপ্তাহে চীন সরকার তাঁকে গ্রেপ্তারের জন্য ইন্টারপোলের সহায়তা চায়। এরই মধ্যে শুক্রবার তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক। ঘটনাটি টুইটারের মাধ্যমে জনসমক্ষে আনেন গুয়ো। এরপরই ফেসবুক তাদের ভুল স্বীকার করে তাঁর অ্যাকাউন্টটি সচল করে দেয়।বিশ্বের সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারীর দেশ হলেও চীনে ফেসবুক ব্যবহারের সুবিধা নেই। নিউইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, গত বছর থেকে ফেসবুক এমন একটি টুল বা সফটওয়্যার প্রোগ্রাম তৈরি করছে, যা থার্ড পার্টিকে ফেসবুক সেন্সর করার সুযোগ দেয়। এভাবে ওই দেশের বাজারে ঢোকার চেষ্টা করছে ফেসবুক।

শুক্রবার গুয়ো টুইটারে লেখেন, ‘তাঁর অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। এর অর্থ কী? ফেসবুক আমাকে ব্লক করল? গুয়ো বলেন, ফেসবুক ভয় পেয়েছে। এতে কি আমার সত্য কথা ঠেকানো যাবে? এটা সত্যিকার অর্থে নিয়মনীতিহীন।’

অনেকেই গুয়ো টুইটের জবাবে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সঙ্গে চীনের রাজনৈতিক নেতাদের বৈঠকের ছবি পোস্ট করেন।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ফেসবুকের স্বয়ংক্রিয় ব্যবস্থায় ভুল করে গুয়োর অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। ওই ভুল তদন্ত করার পর তাঁর প্রোফাইল ফেরত দেওয়া হয়েছে। তবে অ্যাকাউন্ট বন্ধ করার প্রকৃত কারণ অনুমান করা কঠিন। কারণগুলো সবার জন্য উন্মুক্ত করে দিলে অনেকেই এর সুযোগ নেবে।

গুয়ো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন মার-আ-লাগো রিসোর্টের একজন সদস্য। সম্প্রতি ভয়েস অব আমেরিকাকে সাক্ষাৎকার দেন তিনি। ওই সাক্ষাৎকার না দেখাতে ভয়েস অব আমেরিকাকে চাপ দিচ্ছে চীন সরকার।

চীনের অনেক বিতর্কিত অ্যাকাউন্ট কোনো রকম নোটিশ ছাড়াই বন্ধ করে দেওয়ার অভিযোগ রয়েছে ফেসবুকের বিরুদ্ধে। টুইটারে গুয়োর অভিযোগের পর অনেকেই মনে করেন, সরকারের কাছ থেকে বিভিন্ন অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট পাওয়ার পর তা বন্ধ করছে ফেসবুক। ফেসবুকের মুখপাত্র অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, কতবার রিপোর্ট করা হলো, তার ভিত্তিতে কোনো কনটেন্ট সরায় না ফেসবুক।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশসহ কয়েকটি দেশে ‘স্প্যাম অপারেশনের’ নামে অনেক অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক। এর মধ্যে অনেক প্রকৃত অ্যাকাউন্ট রয়েছে। গত বৃহস্পতিবার ভুয়া অ্যাকাউন্ট বন্ধের বিষয়ে একটি বার্তার মাধ্যমে অ্যাকাউন্ট বন্ধের ঘোষণা দেয় ফেসবুক। ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে বিভিন্ন প্রতারণা করা হচ্ছে। ভুয়া অ্যাকাউন্টগুলো বিভিন্ন ফেসবুক পেজে প্রথমে লাইক দেয়। পরে সেসব পেজের বিভিন্ন পোস্টে গিয়ে কমেন্টের মাধ্যমে বিভ্রান্তি ও নিজেদের প্রচারণা স্প্যামিং চালায়। এ কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে বিভিন্নভাবে গুজব, মিথ্যা তথ্য ও ভুল খবর ছড়ানো হয়। তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস।