ব্রেকিং নিউজঃ

Published: 5 months ago

মুক্তিযুদ্ধের ভাস্কর্য সরানোর প্রশ্নই ওঠে না: কাদের



বাংলা রিপোর্ট ডেস্ক

মুক্তিযুদ্ধের চেতনায় নির্মিত কোনো ভাস্কর্য অপসারণের সুযোগ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘একাত্তরে মুক্তিযুদ্ধের চেতনায় যেসব ভাস্কর্য দেশে নির্মিত হয়েছে সেগুলো অপসারণের কোনো সুযোগ নেই।’

শনিবার সকালে কুমিল্লার দাউদকান্দিতে এক অনুষ্ঠানে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

গত ডিসেম্বরে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে ন্যায়বিচারের প্রতীক গ্রিক দেবী থেমিসের মূর্তির আদলে স্থাপন করা হয়েছিল একটি ভাস্কর্য। এটি স্থাপনের পর থেকেই তা অপসারণের দাবিতে হেফাজতে ইসলামীসহ বেশ কয়েকটি ধর্মভিত্তিক সংগঠন আন্দোলনে নামে।

গত ১০ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে কওমি মাদ্রাসার আলেম-ওলামাদের বৈঠকেও ভাস্কর্য সরানোর বিষয়টি নিয়ে আলোচনা হয়। সেদিন প্রধানমন্ত্রী জানান, তিনি ব্যক্তিগতভাবে মনে করেন না এই ভাস্কর্য সেখানে থাকা উচিত। পরবর্তীতে বিচারপতিদের বাসভবন উদ্বোধন উপলক্ষে কাকরাইল গিয়ে বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে কথা বলেন তিনি। এর দেড় মাসের মাথায় গত বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে ভাস্কর্যটি অপসারণ করা হয়।

ভাস্কর্য সরানোর কয়েক ঘণ্টা পর রাজধানীতে একটি শোকরানা মিছিল বের করে হেফাজতে ইসলাম। মিছিল শেষে দেশে স্থাপিত সব ভাস্কর্যকে ‘মুর্তি’আখ্যা দিয়ে সেগুলোতে অপসারণের দাবি জানায় ধর্মভিত্তিক সংগঠনটির নেতারা।

ওবায়দুল কাদের বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় যেসব ভাস্কর্য নির্মিত হয়েছে সেগুলো অপসারণ করার সুযোগ নেই। সুতরায় এসব নিয়ে আন্দোলন করেও কোনো লাভ নেই।

বাংলা রিপোর্ট ডটকম/এইচএম