ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

ভেনাসকে হারিয়ে মুগুরুসার উইম্বলডন জয়



ক্রীড়া প্রতিবেদক :
দশম বাছাই যুক্তরাষ্ট্রের ভেনাস উইলিয়ামসের সামনে ছিল সবচেয়ে বেশি বয়সী মহিলা খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি; অন্যদিকে তাকে হারাতে পারলে প্রথমবারের মতো উইম্বলডন চ্যাম্পিয়ন হবেন ১৪তম বাছাই স্পেনের গার্বিনে মুগুরুসা। এ রকম এক সমীকরণে দাঁড়িয়ে উভয়েই রেকর্ড গড়ার লক্ষে শনিবার সন্ধ্যায় ইংল্যান্ডের সেন্টার কোর্টে ফাইনালে একে অপরের মুখোমুখি হন।

 
শিরোপা জয়ের লড়াইয়ে প্রথম সেটে তুমুল লড়াই করেছেন ভেনাস-মুগুরুসা। কিন্তু দ্বিতীয় সেটে দাঁড়াতেই পারেননি ৩৭ বছর বয়সী ভেনাস। ফলে ৭-৫, ৬-০ গেমে জয় তুলে নেন ২৩ বছর বয়সী মুগুরুসা। এর আগে ২০১৫ উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন মুগুরুসা; কিন্তু সেবার ভেনাসের ছোটো বোন সেরেনা উইলিয়ামসের কাছে হেরে যান তিনি। টেনিস ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।  গেল বছর ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছিলেন মুগুরুজা।


ফাইনালে মুগুরুজার বিপক্ষে ভেনাসই ফেভারিট ছিলেন। তবে সে অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেননি। বরং মুগুরুসাই বাজিমাত করেন। মাত্র ৭৭ মিনিটই জয় তুলে নেন। দ্বিতীয় স্প্যানিশ নারী হিসেবে সরাসরি সেটে উইম্বলডন জয়ের কৃতিত্ব দেখান তিনি। ১৯৯৪ সালে চেক প্রজাতন্ত্রের মার্টিনা নাভ্রাতিলোভাকে হারিয়ে প্রথম স্প্যানিশ হিসেবে উইম্বলডন জয় নারী ছিলেন কনচিতা মার্টিনেজ। যিনি বর্তমানে মুগুরুজার কোচের দায়িত্ব পালন করছেন।

 
মুগুরুজা শিরোপা জয়ের পর এক প্রতিক্রিয়ায় বলেন, প্রথম সেটটি অনেক বেশি কঠিন ছিলো। দু’জনেই পয়েন্ট অর্জনের জন্য বেশক’টি সুযোগ পেয়েছিলাম। আমি নিজের উপর সন্তুষ্ট যে, সুযোগগুলো কাজে লাগাতে পেরেছি। দুই বছর আগে উইম্বলডনের ফাইনালে সেরেনার কাছে আমি হেরেছিলাম এবং সে বলেছিলো, আমি একদিন এ শিরোপা জিতবো। অবশেষে আমি আজ তা জিতলাম।

 

২০০৮ সালের পর আবারো শিরোপা জয়ের সুযোগ পেয়েছিলেন ভেনাস। কিন্তু ষষ্ঠবারের উইম্বলডনের শিরোপা হাতে তোলার সুযোগটি হাতছাড়া করলেন তিনি। তাই ভেনাস হতাশ। তিনি জানান, আমার মনে হয় আবারো এমন সুযোগ আসবে। এবার আমি ভালো ফর্মে ছিলাম। গেল দু’সপ্তাহ দারুণ কেটেছে আমার। এখন আমি গ্রীষ্মের পরবর্তী সময়ের দিকে তাকিয়ে আছি। আশা করছি, আসন্ন টুর্নামেন্টগুলোতে ভালো খেলতে পারবো।
বাংলা রিপোর্ট ডটকম/এমএ