ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 5 months ago

মেসির জোড়া গোলে সহজ জয় বার্সার জিতেছে রিয়ালও



চলতি মৌসুমে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি। তার জোড়া গোলে গতরাতে স্প্যানিশ ফুটবল লিগে বার্সেলোনা ৪-১ গোলে হারিয়েছে ভিয়ারিয়ালকে।

অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদ ৪-০ গোলে হারিয়েছে গ্রানাডাকে। এতে ৩৬ ম্যাচ শেষে গোল গড়ে এগিয়ে থেকে ৮৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার মত ৮৪ পয়েন্ট রয়েছে রিয়াল মাদ্রিদের। তবে এক ম্যাচ কম খেলেছে তারা।

নিজেদের মাঠে ফেভারিট হিসেবেই খেলতে নামে বার্সেলোনা। শুরুটা ভালোভাবে করে তারা। বলের নিয়ন্ত্রণ নিজেদের আয়ত্বে নিয়ে ভিয়ারিয়ালকে চাপে ফেলে দেয় বার্সা। সেই সুবাদে ২১ মিনিটে গোল আদায় করে নেয় স্বাগতিকরা। সতীর্থ উরুগুয়ের লুইস সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের গোলবারে শট নিয়েছিলেন মেসি, কিন্তু গোলবারে প্রবেশ না করে ফিরে আসে। ফিরতি বলে ডান-পায়ের শটে গোল করেন নেইমার।

এই গোলের রেশ কাটতে না কাটতেই ম্যাচে সমতা আনে ভিয়ারিয়াল। পুরো মৌসুমজুড়ে দুর্দান্ত ফুটবল খেলা ফ্রান্সের স্ট্রাইকার সেডরিক বাকাম্বু বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে গোল আদায় করেন নেন। মৌসুমে তার ১১তম গোলে ম্যাচে সমতা পায় ভিয়ারিয়াল।

গোল হজম করে বেকাদায় পড়ে যায় বার্সেলোনা। তাই আবারো লিড নেয়ার জন্য অস্থির হয়ে উঠে তারা। কিন্তু ভাগ্য তাদের পক্ষে কথা বলছিল না। অবশেষে প্রথমার্ধের ইনজুরি সময়ে সার্জিয়ো বুসকাটসের সহায়তায় গোল করে মেসি। দলকে সমতায় ফেরানোর পাশাপাশি চলমান মৌসুমে গোলের হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মেসি। তবে লা-লীগায় ৩৪তম গোল ছিলো এটি। এই গোলে ২-১ গোলের লিড নিয়ে ম্যাচের বিরতিতে যায় বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমেও আক্রমণাত্মক ছিলো বার্সেলোনা। তাই ৬৯ মিনিটে সুয়ারেজের সহায়তায় তৃতীয় গোল পেয়ে যায় বার্সা। এতে বার্সেলোনার জয় অনেকাংশেই নিশ্চিত হয়ে যায়। আর ৮২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বার্সাকে ৪-১ ব্যবধানে জয়ের স্বাদ দেন মেসি।

তবে ম্যাচ শেষে নেইমারের প্রশংসা করে বার্সেলোনা কোচ লুইস এনরিকে বলেন, ‘আজ নেইমার দুর্দান্ত ফুটবল খেলেছে। তার ড্রিবলিং, পাস ও গোল বানিয়ে দেয়ার কাজগুলো চোখে পড়ার মত। এজন্য আমার ও ফুটবলপ্রেমিদের প্রশংসা সে পাবেই। দুর্দান্ত ফুটবলশৈলির জন্য তাকে ধন্যবাদ।’

মেসির হাফ-সেঞ্চুরি ও বার্সেলোনার জয়ের রাতে নিশ্চিন্তেই জিতেছে রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষের মাঠে হলেও, রিয়ালকে দেখা গেছে তাদের মতই। তবে ম্যাচ শুরুর আগে এমনটা ভাবা কঠিনই ছিলো। কারণ একাদশের বেশিরভাগ খেলোয়াড়ই বাইরে ছিলো। একাদশের বাইরে ছিলেন গোলরক্ষক কাইলর নাভাস, দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো, করিম বেনজামা, মার্সেলো ও টনি ক্রুস।

রির্জাভ বেঞ্চকে ঝালিয়ে দেখতেই এমন সিদ্বান্ত নেন রিয়ালের ফরাসির কোচ জিনেদিন জিদান। লড়াই শুরুর আগে কেন এমন সিদ্বান্ত জিদান নিয়েছিলেন ম্যাচ শেষে সেটি তুলে ধরেন জিদান, ‘রিজার্ভ বেঞ্চকে ঝালিয়ে নেয়াটা প্রয়োজন ছিলো। আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে বড় ধকল গেছে দলের সেরা তারকাদের। তাই তাদের বিশ্রামের প্রয়োজন ছিলো। আমাদের রিজার্ভ বেঞ্চ বুঝিয়ে দিয়েছে, তারা কতটা শক্তিশালী। মৌসুমের শেষদিকে রিজার্ভ বেঞ্চের এমন পারফরমেন্স সত্যিই প্রশংসার দাবী রাখে।’

দলের রিজার্ভ বেঞ্চের প্রশংসা তো করবেনই দলের কোচ জিদান। কারণ গ্রানাডাকে ম্যাচের প্রথমার্ধেই গুড়িয়ে দেয় রিয়াল। ঐ অর্ধেই গ্রানাডার জালে চার গোল দিয়ে বসে তারা। শেষ পর্যন্ত ঐ স্কোরেই ম্যাচ ছাড়ে রিয়াল।

ম্যাচের ৩ ও ১১ মিনিটে গোল করেন হামেস রড্রিগেজ। এই দুই গোলের পরও দমে যায়নি রিয়াল। গোলের জন্য ক্ষুধার্ত ছিলো তারা। তাই আক্রমণের ধারে প্রতিপক্ষের রক্ষণদূর্গ ভেঙ্গে ফেলার মিশন অব্যাহত রাখে রিয়াল।

তাই ৩০ ও ৩৫ মিনিটে জোড় গোল করেন আলভারো মোরাতা। এতে ৪-০ গোলে লিড নিয়ে ম্যাচ জয় নিশ্চিত করে ফেলে রিয়াল। পরের অর্ধে ভাগ্যের সহায়তা না থাকা ও নিজেদের ছোট ছোট ভুলে গোলের ব্যবধান বাড়াতে পারেনি রিয়াল।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে