ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

২০২৬ বিশ্বকাপের স্বাগতিক হতে চায় মরক্কো



ক্রীড়া প্রতিবেদক :
যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথভাবে ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক হতে ফিফার কাছে অনেক আগেই আগ্রহের কথা জানিয়ে রেখেছিল।

 

ফলে এ তিন দেশের আগ্রহের কথা বিবেচনায় রেখে অন্য কোন দেশ স্বাগতিক হবার ঘোষণা দেয়নি। কিংবা বিশ্বকাপের আয়োজক হতে দৌড়ঝাপ শুরু করেনি। সবার ধারণা ছিল এ তিনটি দেশই বোধহয় স্বাগতিক হতে যাচ্ছে। কিন্তু শেষ বেলায় এসে স্বাগতিক হবার প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে মরক্কো। তারাও ২০২৬ বিশ্বকাপের আয়োজক হতে চাইছে।

 

উল্লেখ্য বিশ্বকাপ আয়োজনে যারা আগ্রহী সেসব দেশের নাম ফিফার কাছে জমা দেবার শেষ দিন ছিল ১২ আগস্ট। শেষ দিনেই বিশ্বকাপের স্বাগতিক হতে মরক্কো লড়বে বলে জানিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। এ নিয়ে পঞ্চমবারের মতো তারা ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট আয়োজনের জন্য লড়বে।

 

এর আগে গত এপ্রিলে সম্মিলিতভাবে বিশ্বকাপের আয়োজনের ইচ্ছের কথা জানায় যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। ফলে কারা হবে ২০২৬ বিশ্বকাপের স্বাগতিক দেশ সেই সিদ্ধান্তই ফিফাকে ২০২০ সালের মধ্যে চূড়ান্ত করতে হবে।

 

২০১৮ বিশ্বকাপ রাশিয়ায় এবং ২০২২ বিশ্বকাপ কাতারে অনুষ্ঠিত হবে। বর্তমানে ৩২ দলের অংশগ্রহণে বিশ্বকাপ ফুটবল হয়ে আসছে। ফিফার নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২৬ সালের বিশ্বকাপ থেকে ৪৮ দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করতে পারবে।
বাংলা রিপোর্ট ডটকম/এমএ