ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

কনফেডারেশন কাপে আজ রাশিয়া-নিউজিল্যান্ড মুখোমুখি



ক্রীড়া প্রতিবেদক:

ফিফা কনফেডারেশন কাপ টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় আজ স্বাগতিক রাশিয়া ও ওশানিয়া চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড মুখোমুখি হচ্ছে। খেলাটি সেন্ট পিটার্সবার্গের ক্রেসতোভস্কি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে এবং সনি সিক্স ও স্পোর্টস টেন-২ সরাসরি সম্প্রচার করবে।

 

বিশ্বকাপ ফুটবল মাঠে গড়ানোর ঠিক এক বছর আগে ফিফা কনফেডারেশন কাপ অনুষ্ঠিত হয়ে থাকে। রাশিয়ায় ২০১৮ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, তাই স্বাগতিক দেশ হিসেবে কনফেডারেশন কাপ আয়োজনের সুযোগ পেয়েছে রাশিয়া।
বিশ্বকাপ ফুটবলের ওয়ার্মআপ ম্যাচখ্যাত এ আসরে আটটি দল অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে রয়েছে ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক দেশ রাশিয়া, ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল, মেক্সিকো এবং ২০১৫ সালের কনকাকাফ বিজয়ী এবং ২০১৬ সালের ওশানিয়া চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।

 

অপরদিকে ‘বি’ গ্রুপে লড়বে বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি, কোপা আমেরিকা শিরোপাজয়ী চিলি, ২০১৫ সালের এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও আফ্রিকান নেশন্সকাপ চ্যাম্পিয়ন ক্যামেরুন। এ আসরে ফেভারিটের দৌঁড়ে এগিয়ে রয়েছে জার্মানি, পর্তুগাল এবং চিলি। টুর্নামেন্টের চার ভেন্যু মস্কো, সোচি, সেন্ট পিটার্সবার্গ এবং কাজানে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
উল্লেখ্য, ফিফা কনফেডারেশন কাপে এ পর্যন্ত সর্বাধিক ৪ বার ব্রাজিল শিরোপা জয় করে। এছাড়া ফ্রান্স দুবার এবং মেক্সিকো একবার শিরোপা জিতেছে। ১৯৯৭ সাল থেকে এ টুর্নামেন্টে অনুষ্ঠিত হয়ে আসছে।
বাংলা রিপোর্ট ডটকম/এমএ