ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

ফিফা কনফেডারেশন কাপ আজ শুরু



ক্রীড়া প্রতিবেদক:

ফিফা কনফেডারেশন কাপ আজ ১৭ জুন শনিবার থেকে রাশিয়ায় শুরু হচ্ছে। বিশ্বকাপ ফুটবলের ওয়ার্মআপ টুর্নামেন্টখ্যাত এ আসরে বিশ্ব ফুটবলের ছয় অঞ্চলের চ্যাম্পিয়নসহ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ও স্বাগতিক দেশ এতে প্রতিদ্বন্দ্বিতা করছে। অাজ রাতে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়া ও নিউজিল্যান্ড মোকাবেলা করবে।

 

বিশ্বকাপ ফুটবল মাঠে গড়ানোর ঠিক এক বছর আগে ফিফা কনফেডারেশন কাপ অনুষ্ঠিত হয়ে থাকে। রাশিয়ায় ২০১৮ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, তাই স্বাগতিক দেশ হিসেবে কনফেডারেশন কাপ আয়োজনের সুযোগ পেয়েছে রাশিয়াই।

 

১৯৯২ সাল থেকে এ টুর্নামেন্টের প্রচলন শুরু হয়। শুরুতে এটি কিং ফাহাদ কাপ নামে সৌদি আরবে শুরু হয়। পরে নাম পরিবর্তন হয়ে ১৯৯৭ সাল থেকে ফিফা কনফেডারেশন কাপ নামকরণ করা হয়। প্রতি চার বছর পর পর এ আসর অনুষ্ঠিত হয়।
এ বছর কনফেডারেশন কাপের ‘এ’ গ্রুপে রাশিয়া, নিউজিল্যান্ড, পর্তুগাল ও মেক্সিকো একে অপরের মোকাবেলা করবে। অন্যদিকে ‘বি’ গ্রুপে খেলবে ক্যামেরুন, চিলি, অস্ট্রেলিয়া ও জার্মানি। ম্যাচগুলো রাশিয়ার মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান ও সোচি- এ চারটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

 

২ জুলাই ফাইনাল দিয়ে ফিফা কনফেডারেশন কাপ শেষ হবে। বিশ্বকাপ ফুটবলের ড্রেস রিহার্সালখ্যাত ফিফা কনফেডারেশন কাপের টিকিট বিক্রি এরইমধ্যে শুরু হয়েছে। গ্রুপ পর্যায়ের প্রতিটি ম্যাচের টিকিট সর্বনিম্ন ১৬ মার্কিন ডলার। উল্লেখ্য, সেন্ট পিটার্সবার্গের ক্রেসতোভস্কি স্টেডিয়ামে নিউজিল্যান্ড ও স্বাগতিক রাশিয়ার ম্যাচ দিয়ে এ টুর্নামেন্ট মাঠে গড়াবে।
ফিকচার
গ্রুপ-এ
১৭ জুন : রাশিয়া ও নিউজিল্যান্ড
১৮ জুন : পর্তুগাল ও মেক্সিকো
২১ জুন : রাশিয়া ও পর্তুগাল
২১ জুন : মেক্সিকো ও নিউজিল্যান্ড
২৪ জুন : মেক্সিকো ও রাশিয়া
২৪ জুন : নিউজিল্যান্ড ও পর্তুগাল

গ্রুপ-বি
১৮ জুন : ক্যামেরুন ও চিলি
১৯ জুন : অষ্ট্রেলিয়া ও জার্মানি
২২ জুন : ক্যামেরুন ও অস্ট্রেলিয়া
২২ জুন : জার্মানি ও চিলি
২৫ জুন : জার্মানি ও ক্যামেরুন
২৫ জুন : চিলি ও অস্ট্রেলিয়া

সেমিফাইনাল
২৮ জুন : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপ রানার্সআপ
২৯ জুন : ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপ রানার্সআপ

তৃতীয় স্থান নির্ধারণ ম্যাচ
২ জুলাই : সেমিফাইনালে বিজিত দুই দল খেলবে

ফাইনাল
২ জুলাই : সেমিফাইনালে বিজয়ী দুই দল ফাইনালে খেলবে

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএ