ব্রেকিং নিউজঃ

সাগরে নিম্নচাপ: বন্দরে ৩ নম্বর সংকেত  ***  দুই শর্তে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন পেলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া  ***  ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিস-এ ভাইরাসে ১৯ জনের মৃত্যু  ***  পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২, আহত ৬  ***  'মিস ওয়ার্ল্ড' প্রতিযোগিতায় আজ চীন যাচ্ছেন জেসিয়া, কিন্তু কী নিয়ে যাচ্ছেন তিনি?  ***  মেসির শততম গোলে জয় পেল বার্সা  ***  অভিষেকেই ইমামের সেঞ্চুরি, দুই ম্যাচ হাতে রেখে সিরিজ জিতল পাকিস্তান  ***  যুক্তরাষ্ট্রে আবারো বন্দুকধারীর হামলা, নিহত ৩  ***  ১০৪ রানে হারল বাংলাদেশ, সিরিজ দক্ষিণ আফ্রিকার  ***  মিয়ানমারের রাখাইন বন্দরের ৭০ শতাংশ মালিকানা পাচ্ছে চীন
Published: 4 months ago

কসোভোয় বিশ্বকাপ ফুটবল বাছাই ম্যাচে হামলার ষড়যন্ত্রে অভিযোগ গঠন



বুধবার কসোভোর সরকারি কৌসুলি সূত্রে বলা হয়েছে, গত নভেম্বর আলবেনিয়ার সফররত ইসরাইলি ফুটবল দলের বিশ্বকাপ ম্যাচে ও সমর্থকদের ওপর হামলা পরিকল্পনার দায়ে ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। খবর: রয়টার্স ।

 

গত বছর কসোভো পুলিশ ১৯ জন সন্দেহভাজনকে আটক করে।  তন্মধ্যে ৯ জনের বিরুদ্ধে বুধবার অভিযোগ গঠন করা হয়েছে। গত বছর এই ১৯ জনকে আটক করা হয় ইসলামী স্টেটের সঙ্গে যোগসাজস ও কসোভো ও পার্শ্ববর্তী আলবেনিয়ায় হামলা পরিকল্পনার অপরাধে।

 

সেই সময় আলবেনিয়া কর্তৃপক্ষ ১২ নভেম্বর অনুষ্ঠিতব্য বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ ভেন্যু হামলার আশঙ্কায় উত্তরের শহর শ্যেকোদার স্টেডিয়াম থেকে রাজধানীর নিকট একটি স্টেডিয়ামে স্থানান্তর করে।

 

সরকারি কৌসুলি বলছে, ওই ৯ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয় আলবেনিয় ইসলামিক স্টেট কমান্ডার লাভদিরিম মোহাক্সেরি-র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের কারণে। মোহাক্সেরি সিরিয়ায় আলবেনিয় ইসলামি স্টেটের স্বঘোষিত কমান্ডার, যিনি অভিযুক্ত ব্যক্তিদের আলবেনিয়ায় হামলার নির্দেশনা দেয়। কিন্তু পুলিশ ও পরিবার গত সপ্তাহে রয়টারকে বলেন, মোহাক্সেরিকে সিরিয়ায় হত্যা করা হয়েছে।

 

সরকারি কৌসুলি সূত্রে বলা হয়, ওই গ্রুপ মোহাক্সেরি-র নিকট থেকে অর্থ্ ও অস্ত্র পায় এবং তারা কসোভোর অভ্যন্তরে স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থায় হামলার পরিকল্পনা করে।

 

ন্যাটোর প্রায় ৪৫০০ সৈন্য আছে কসোভোর ক্ষণভঙ্গুর শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্যে।  শান্তি রক্ষার জন্যে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের কূটনৈতিক মিশন কসোভোয় কাজ করছে ।

 

সরকারি  কৌসুলি বলছে, অভিযুক্তরা মাহেক্সেরির আদেশে কসোভোসহ বলকান অঞ্চল অস্থিতিশীল করে ‘ইসলামী স্টেট’ করার ষড়যন্ত্রে লিপ্ত ছিল।

 

একজন অভিযুক্ত তার দখলে ২৮৩ গ্রাম টিএটিপি বিস্ফোরক রাখে । একই বিস্ফোরক প্যারিস ব্রাসেলস হামলায় ব্যবহার করা হয়েছে এবং ২০০৭ সাল থেকে ইউরোপে ধারাবাহিক বোমা হামলায় ব্যবহার করা হচ্ছে ।

 

কৌসুলি বলছেন, অন্য অভিযুক্ত তার নিকট অর্ধ কেজি অ্যামোনিয়াম নাইট্রেট ও ফুয়েল অয়েল রাখে ।

 

আলবেনিয় বংশোদ্ভূত জনগোষ্ঠি অধ্যুষিত কসোভোতে কোনো সন্ত্রাসী হামলা অদ্যাবধি না হলেও প্রায় ২০০ মানুষকে আটক বা তদন্তের অধীনে আনা হয়েছে ইসলামী স্টেটের সঙ্গে যোগসাজশ সন্দেহে ।

 

ধারণা করা হয় মোট ২০০ কসোভো নাগরিক সিরিয়ায় ইসলামী স্টেটের….. যুদ্ধ করার জন্য গিয়েছে এবং তাদের মধ্যে অন্তত ৫০ জন নিহত হয়েছে ।

 

ন্যাটো মিশন ও ইউরোপীয় পুলিশ মিশনসহ জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তা মিশন বলছে, যুদ্ধ ফেরত ওইসব নাগরিক কসোভোর অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য হুমকি ।

 

কোনো নাগরিককে বিদেশে যুদ্ধের সঙ্গে সংযোগ পেলে অভিযুক্তকে ১৫ বছর কারাদণ্ডের বিধান করে ২০১৫ সালে কসোভোয় নতুন আইন প্রণয়ন করা হয় ।

 

বাংলা রিপোর্ট ডটকম/মসি খাঁ