ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

আজ টাইগারদের অগ্নি পরীক্ষা



ক্রীড়া প্রতিবেদক : আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনালে আজ ১৫ জুন বাংলাদেশ ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত মুখোমুখি হচ্ছে। ফাইনালে যেতে হলে এটা টাইগারদের জন্য রীতিমতো অগ্নি পরীক্ষাই বটে। এ পরীক্ষা উতরাতে পারলেই পৌঁছে যাবে স্বপ্নের ফাইনালে। ফাইনালে উঠার এ লড়াইটি বার্মিংহ্যামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবে। মাছরাঙা টিভি ও স্টার স্পোর্টস-১ খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

 

স্বপ্নের ফাইনালে জায়গা করে নিতে উভয় দলই জয়ের আশা ব্যক্ত করেছে। গতকাল সাংবাদিক সম্মেলনে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুরর্তুজা বলেন. প্রতিটি ম্যাচেই প্ল্যান করে এগিয়েছি। জয় পেয়েছি। সেমিফাইনাল নিয়েও আমাদের পরিকল্পনা রয়েছে। নিজেদের সেরাটা খেলতে পারলে কাঙ্খিত গন্তব্যে পৌঁছা সম্ভব। আমরা জয়ের লক্ষ্য নিয়ে মাঠে খেলবো। এদিকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানান, বাংলাদেশ ক্রিকেটে দিনদিন উন্নতি করছে। দুর্দান্ত দলে পরিণত হয়েছে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব ডিপার্টমেন্টেই তারা ভাল করছে। ফাইনালে উঠাল লড়াইয়ে অবশ্য জয়ের জন্য চাপ রয়েছে। চাপ অনুভব করছি। তবে বাংলাদেশকে হারিয়েই আমরা ফাইনাল খেলবো। তাই জয়ের লক্ষ্যেই মাঠে নামবো।


এদিকে কোচ হাতুরে সিংহে আর দশটা সাধারণ ম্যাচের মতই দলের সবাইকে মাঠে খেলতে বলেছেন। তিনি দলের অভিজ্ঞদের পাশাপাশি তরুণ ক্রিকেটারদের উপরও আস্থা রেখে এগিয়ে যেতে চান। গতকাল বার্মিংহ্যামে বলেন, সেমিফাইনাল আমাদের জন্য একটি বড় প্লাটফর্মে এনে দিয়েছে। এটি কাজে লাগাতে হবে। তিনি জানান, এ মুর্হুতে বাংলাদেশের পেস বোলারই সেরা। তিনি অন্য এক প্রসঙ্গে ভারতের বিপক্ষে এটিকে প্রতিশোধের ম্যাচ হিসেবেও দেখছেন না। তবে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি অকপটেই বলেছেন, বাংলাদেশ জিতে গেলেও তিনি অবাক হবেন না। কারণ দলটি এখন দারুণ ফর্মে রয়েছে। কাজেই সর্তক হয়েই ভারতে খেলতে হবে। টাইগারদের সামনে প্রথামবারের মত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলার হাতছানি দিচ্ছে। এ সুযোগকে কাজে লাগাতে চায় টিম বাংলাদেশ। দলের অন্যতম পেসার তাসকিন আহমেদ বলেন, ভারতকে হারানোর মত আমাদের যোগ্যতা রয়েছে। অতীতে তাদের হারানোর অভিজ্ঞতা রয়েছে। কাজেই কোন চাপ অনুভব করছি না।


গ্রুপ পর্ব থেকে সেমিফাইনালে উঠে আসার ক্ষেত্রে শুধু বাংলাদেশই নয় ভারতকেও অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। ’এ’ গ্রুপে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে বাংলাদেশ নিজেদের পজিশন বেশ নড়বড়ে করে ফেলেছিল। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষেও ম্যাচে খুব একটা ভাল অবস্থানে ছিল না। বৃষ্টি আইনে এক পয়েন্ট পেয়ে টুর্নামেন্টে টিকে থাকার সম্ভাবনা জিইয়ে রেখেছিল। শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে স্বপ্নের সেমিফাইনালে উঠে আসে গ্রুপ রানার্সআপ হয়ে। অন্যদিকে ভারত ’বি’ গ্রুপে শুরুতেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে বৃষ্টি আইনে ১২৪ রানে হারিয়ে শুভ সূচনা করেছিল। কিন্তু পরের ম্যাচেই শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটে হেরে টুর্নামেন্টে টিকে থাকা নিয়েই শঙ্কিত হয়ে পড়ে। শেষ ম্যাচে মরণ-বাঁচনের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়ে সেমিফাইনালে উঠে আসে।
বাংলা রিপোর্ট ডটকম/এমএ