ব্রেকিং নিউজঃ

Published: 3 months ago

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলছে ভারত : সোমবার দল ঘোষণা



অবশেষে আগামী জুনে ইংল্যান্ডে শুরু হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। ৮ মে সোমবার চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য পূর্ণ সদস্যের স্কোয়াড ঘোষণা হবে বলে রোববার এক বিজ্ঞপ্তিতে জানায় দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

গেল মাসে তিন মোড়ল তত্ত্ব ও আর্থিক বন্টন নিয়ে আইসিসির বোর্ড সভায় ভোটের হিসাবে হেরে যায় ভারত। এরপর ক্রিকেটের বিশ্ব নির্বাহী সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সাথে দ্বন্দ্বে জড়ায় তারা। এজন্য চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের হুমকিও দেয় ভারত। যে কারণে ২৫ এপ্রিল নির্ধারিত সময়ের মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফির দল ঘোষণা করেনি গত আসরের সেরারা।

চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের সিদ্বান্ত থেকে সড়ে না আসায় ভারত জুড়ে উঠে শংকা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে অংশ নেয়ার জন্য বোর্ডকে অনুরোধও জানান দেশটির সাবেক সব তারকা খেলোয়াড়রা। সেই সাথে বিসিসিআইয়ের পরিচালনা কমিটিরÑ কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ) চ্যাম্পিয়ন ট্রফিতে অংশগ্রহণের জন্য দ্রুত দল নির্বাচনের জন্য বোর্ডকে নির্দেশ দেয়। তারই প্রেক্ষিতে ৭ মে দিল্লিতে এ বিষয়ে সভা ডাকে বিসিসিআই।

দিল্লিতে অনুষ্ঠিত বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভায় সর্বসস্মতিতেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। এক বিজ্ঞপ্তিতে বিসিসিআই জানায়, ‘সর্বসম্মতিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের খেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি আইসিসির সঙ্গে লভ্যাংশ নিয়ে আলোচনা চালিয়ে যাওয়া হবে। আইসিসির কাছ থেকে লভ্যাংশ কমে যাওয়ার ক্ষতিটা বড় কোনো টুর্নামেন্টের মাধ্যমে পুষিয়ে নেয়ার সিদ্ধান্তও নেয়া হয়েছে।’

আগামী ১ জুন থেকে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে সেমিফাইনাল ও ফাইনাল খেলতে হবে অংশগ্রহণকারী আট দলকে।

‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা।

৪ মে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের মিশন শুরু করবে টিম ইন্ডিয়া। বার্মিংহামে গেল আসরের ফাইনালে ইংল্যান্ডকে ৫ রানে হারিয়ে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় করেছিলো তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ভারত।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে