ব্রেকিং নিউজঃ

মর্যাদার লড়াইয়ে আবাহনীর জয়  ***  ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগ নেত্রীকে কুপিয়ে হত্যা  ***  রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ছাদহীন খোলা কারাগার, দশকের পর দশক ধরে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার এই বাসিন্দারা-অ্যামনেস্টি  ***  জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে শুক্রবার শপথ নিতে যাচ্ছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাগওয়া  ***  চট্রগ্রাম বিমানবন্দরে সাড়ে তিন কেজি স্বর্ণসহ এক যাত্রী আটক  ***  সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে- মির্জা ফখরুল  ***  মানবতাবিরোধী অপরাধে বসনিয়ার ‘সাক্ষাৎ শয়তান’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন  ***  দ. কোরিয়ায় পালাতে গিয়ে সহকর্মীদের গুলিতে নিহত উ. কোরীয় সৈনিক  ***  জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে ন্যানগাওয়ের শপথ শুক্রবার, আজ রাতে পালাতে পারেন মুগাবে  ***  কুড়িগ্রামে মৌমাছির কামড়ে ৩৭ জন শিক্ষার্থীসহ আহত অর্ধশতাধিক
Published: 5 months ago

শিরোপা লড়াইয়ে কাল ভারত-পাকিস্তান মুখোমুখি



ক্রীড়া প্রতিবেদক:

আনপ্রেডিক্টেবল পাকিস্তান ও গতবারের চ্যাম্পিয়ন ভারত ১৮ জুন রোববার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এ লড়াই বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ওভালে শুরু হবে এবং মাছরাঙা টিভি, জি টিভি ও স্পোর্টস স্টার-১ ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

 

অল এশিয়ান ফাইনালে ভারত-পাকিস্তানের বারুদ ম্যাচে কে জয় পাবে আগাম বলা মুশকিল। তবে কোনো দলই ব্যাট-বলের লড়াইয়ে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না, তা সহজেই অনুমেয়। বিশেষ করে দেশ দুটির বৈরী সম্পর্কের কারণে কেউ হারের কথা চিন্তাও করতে পারেন না। শুধু তাই নয়, পাকিস্তান-ভারতের রাজনৈতিক টানাপোড়েনের কারণে প্রায় অর্ধ যুগের বেশি সময় ধরে কেউ কারো বিপক্ষে ওয়ানডে বা টেস্ট সিরিজ খেলছে না। কেবলমাত্র আইসিসি আয়োজিত কোন আসরেই দল দু’টিকে একে অপরের বিপক্ষে মোকাবেলা করতে দেখা যাচ্ছে।

 

চ্যাম্পিয়ন্স ট্রফির গতবারের চ্যাম্পিয়ন ভারত বিরাট কোহলির নেতৃত্বে শিরোপা জয়ের মিশনে এসেছে ইংল্যান্ডে। বর্তমান দলটি ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সবকয়টি ডিপার্টমেন্টেই দারুণ ফর্মে। মূল পর্বের আগে ভারত দুটি প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড ও বাংলাদেশকে শোচনীয়ভাবে পরাজিত করে।

 

অন্যদিকে এ মুহূর্তে পাকিস্তান ততটা ফর্মে নেই বললেই চলে। তাদের এখন বাজে সময় কাটছে বিশ্ব ক্রিকেটে। তবুও সরফরাজ আহমেদের দায়িত্বশীল নেতৃত্বে দলটি খাদের কিনারা থেকে ফাইনালে উঠে এসেছে। মূল পর্বের আগে পাকিস্তান দু’টি প্রস্তুতি ম্যাচের একটি বৃষ্টিতে ভেসে গেলেও বাংলাদেশের সঙ্গে দারুণ জয় পেয়েছে। এ আসরে গ্রুপ পর্বে ভারতের সঙ্গে পাকিস্তান বৃষ্টি আইনে হেরে গেছে। এখন ফের মোকাবেলায় তাদের জন্য এটি প্রতিশোধের ম্যাচ হয়ে দাঁড়িয়েছে। ভারতের বিপক্ষে পাকিস্তান নিজেদের কতটা মেলে ধরতে পারে সেটাই দেখার বিষয়। অন্যদিকে ভারত শিরোপা অক্ষুণ্ন রেখেই আরেকবার চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তুলতে চাইছে।

 

এ আসরে ভারত ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে  বৃষ্টি আইনে ১২৪ রানে হারিয়ে চমৎকার সূচনা করে। কিন্তু পরের ম্যাচে লঙ্কানদের কাছে ৭ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেবার শঙ্কা জাগিয়ে তুলে। ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের বাঁচা-মরার লড়াই হয়ে দাঁড়ায়। তাদের ৮ উইকেটে হারিয়েই শেষ পর্যন্ত ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চার নিশ্চিত করে। এরপর সেমিফাইনালে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে আসে। অপরদিকে পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে ওঠা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছিল। বিশেষ করে ’বি’ গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে না পারলে বিদায় নিতে হতো। শেষ ম্যাচে লঙ্কাকে ৩ উইকেটে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেমিফাইনালে ওঠে। এরপর টুর্নামেন্টের অন্যতম ফেভারিট স্বাগতিক ইংল্যান্ডকে ৮ উইকেটে পরাজিত করে প্রথমবারের মত স্বপ্নের ফাইনালে জায়গা করে নেয়।

 

ভারত সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব এবং জাস্প্রিত বুমরাহ।

 

পাকিস্তান সম্ভাব্য একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক), আহমেদ শেহজাদ, আজহার আলী, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ফাহিম আশরাফ, হাসান আলী, ইমাদ ওয়াসিম, জুনাইদ খান, ওয়াহাব রিয়াজ এবং মোহাম্মদ আমির।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএ