ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপন ২৫ জুন



যুক্তরাষ্ট্রে আগামী ২৫ জুন রোববার ঈদুল ফিতর উদযাপন হবে। ওয়াশিংটনের সবচেয়ে বড় ধর্মীয় প্রতিষ্ঠান অ্যাডাম সেন্টার এ তথ্য জানিয়েছে।

 

গত ২৭ মে থেকে দেশটিতে রমজান মাস শুরু হয়েছে এবং শেষ হবে ২৪ জুন শনিবার। মুসলিম প্রধান দেশগুলোতে চাঁদ দেখা সাপেক্ষে ঈদ উদযাপনের ঘোষণা দেয়া হলেও আধুনিক বিজ্ঞানের যুগে চাঁদ উঠার বিষয়টি আগেই জানা যায়।

 

মুসলিম প্রধান দেশ না হলেও যুক্তরাষ্ট্রেও ঈদুল ফিতর উদযাপন হয় জাঁকজমকের সঙ্গেই। পুরো রমজান মাস ধরে কেনাকাটা চলে। নতুন পোশাক কেনা হয় সাধ্যমতো।

 

ঈদের দিন ঘরে ঘরে বিশেষ খাবারের প্রস্তুতিও রয়েছে। এই দিনটিতে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধনে মুসলমানরা আবদ্ধ করে সবাইকে। বন্ধুদের আপ্যায়ন চলে দিনভর।

 

ঈদের জামাত হয় বিভিন্ন মসজিদে। ঈদের নামাজের পূর্বেই ফিতরা আদায়ের বিধান পালন করেন সে দেশের মুসলিমরা। ইসলামী বিধান অনুযায়ী নির্দিষ্ট করা থাকে সেখানেও। সাধারণত ফিতরা পরিমাণ আটা বা অন্য শস্যের (যব, কিসমিস) মূল্যের ভিত্তিতে এটা হিসাব করা হয়। সচরাচর আড়াই কেজি আটার স্থানীয় মূল্যের ভিত্তিতে ন্যূনতম ফিতরার পরিমাণ নিরূপণ করা হয়।

 

চলতি বছর যুক্তরাষ্ট্রে জনপ্রতি ফিতরার সর্বনিম্ন হার নির্ধারণ করা হয়েছে ১০ ডলার এবং সর্বোচ্চ ১৫ ডলার। যে কেউ ইচ্ছা করলে সর্বনিম্ন এই হার থেকে সর্বোচ্চ হারে ফিতরা আদায় করতে পারবেন। স্থানীয় দরিদ্রদের মধ্যে এটি বিতরণ করা হয়। কেউ কেউ আবার দেশেও পাঠিয়ে দেন ফিতরা।