ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

ছুটি বাতিল নিয়ে ক্ষুব্ধ বেনাপোল কাস্টমস হাউজ কর্মকর্তা-কর্মচারীরা



বিশেষ প্রতিনিধি, যশোর থেকে:

ছুটি বাতিল নিয়ে বেনাপোল কাস্টমস হাউজ কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) শুধু ঈদের দিন ছুটি বহাল রেখে আগামী ৩০ জুন পর্যন্ত সপ্তাহে সাত দিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কাস্টম হাউসে অফিস খোলা রাখার নির্দেশনা জারি করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

 

সূত্র জানিয়েছে, পবিত্র রমজানে আমদানি-রফতানি স্বাভাবিক রাখতে বেনাপোল কাস্টমস হাউজ সপ্তাহে সাত দিন খোলা রেখে কাজ করার নির্দেশনা দেয়া হয়। রোববার বিকেলে এই নির্দেশনা সংক্রান্ত চিঠি জারি করে জাতীয় রাজস্ব বোর্ড বেনাপোল কাস্টমস হাউসকে পাঠায়।

 

রাজস্ব বৃদ্ধি ও আমদানি-রফতানি স্বাভাবিক রাখতে জাতীয় রাজস্ব বোর্ড এই সিদ্ধান্ত নিলেও নেতিবাচক প্রতিক্রিয়া হয়েছে সংশ্লিষ্টদের মধ্যে। ছুটি ভোগ থেকে বঞ্চিত হতে চলায় ক্ষুব্ধ কাস্টম ও বন্দর কর্মকর্তা-কর্মচারীসহ বন্দর ব্যবহারকারী সংগঠনগুলোর কর্মকর্তা-কর্মচারীরা।

 

তারা বলছেন, বন্দর-কাস্টমস খোলা থাকলেও খুব একটা লাভ হবে না। সরকারি ছুটিতে সিঅ্যান্ডএফ এজেন্টরা কোনো কাজ করেন না। অনেকে বাড়িতে চলে যান স্বজনদের সঙ্গে উৎসব উদযাপন করতে। ব্যাংকও বন্ধ থাকবে। সংশ্লিষ্টদের প্রশ্ন, আমদানিকারক ও তাদের প্রতিনিধিরা কাজ না করলে কাস্টমস কর্তৃপক্ষ অফিস খোলা রেখে কী করবে?

 

পূর্ববর্তী অভিজ্ঞতা থেকে তারা বলছেন, ঈদের আগে-পরে মিলিয়ে অন্তত এক সপ্তাহ পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ থাকে। ঢাকার আমদানিকারকরা ঈদের দিন পাঁচেক আগে ও পরে কোনো পণ্য খালাস করেন না। তাদের কর্মচারী-মজুররা ঈদের ছুটিতে দেশের বাড়ি চলে যান। ছুটি কাটিয়ে এসে তারা পণ্য খালাসের কাজ শুরু করেন।

 

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন,  ‘সরকারি ছুটির তালিকা আগেই সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে। ভারতের সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা বিষয়টি জানেন। নতুন করে ছুটি বাতিল করে অফিস করায় জাতীয় রাজস্ব বোর্ড কতটুকু লাভবান হবেন, তা নিয়ে সন্দেহ আছে।’

 

তিনি আরো জানান, ‘বন্ধের দিন পোর্ট কর্তৃপক্ষ হলিডে ও ওভারটাইম চার্জ আদায় করায় আমদানিকারকরা ছুটির দিনে পণ্য খালাসে অনীহা প্রকাশ করেন।’

 

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার শওকাত হোসেন বলেন, রাজস্ব বোর্ডের নির্দেশনা মোতাবেক আমাদের দায়িত্ব পালন করতে হবে।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে