ব্রেকিং নিউজঃ

মানবতাবিরোধী অপরাধে বসনিয়ার ‘সাক্ষাৎ শয়তান’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন  ***  দ. কোরিয়ায় পালাতে গিয়ে সহকর্মীদের গুলিতে নিহত উ. কোরীয় সৈনিক  ***  জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে ন্যানগাওয়ের শপথ শুক্রবার, আজ রাতে পালাতে পারেন মুগাবে  ***  কুড়িগ্রামে মৌমাছির কামড়ে ৩৭ জন শিক্ষার্থীসহ আহত অর্ধশতাধিক  ***  কুষ্টিয়ায় লিপু হত্যা : ২ আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত  ***  লেবাননের প্রধানমন্ত্রী হারিরির পদত্যাগ স্থগিত  ***  আগামী বছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে  ***  সরকার নিজের অপকর্মের দায় অন্যের ওপর চাপাচ্ছে: রিজভী  ***  সংসদ নির্বাচনে প্রয়োজনে সেনাবাহিনী নামানো হবে: ইসি শাহাদাত  ***  বিপিএল-এ দু’দিনের বিরতি; ২৪ নভেম্বর থেকে তৃতীয় পর্ব শুরু হবে চট্টগ্রামে
Published: 6 months ago

অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : এনবিআর চেয়ারম্যান



খুলনা প্রতিনিধি

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব মোঃ নজিবুর রহমান বলেছেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঝামেলামুক্ত ব্যবসা পরিচালনার ক্ষেত্রে এ আইন নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন করবে।

বৃহস্প‌তিবার বিকেলে কাস্টমস, এক্সাইজ  ও ভ্যাট কমিশনারেট খুলনার অফিস প্রাঙ্গণে তিনদিনব্যাপী ভ্যাট রেজিস্ট্রেশন মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তি‌নি একথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে মধ্যে উন্নত দেশের সারিতে নিয়ে যেতে রাজস্ব আদায় উন্নয়নের অক্সিজেন হিসেবে কাজ করবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে প্রণয়ন করা হয়েছে, যেটি আগামী ১লা জুলাই, ২০১৭ থেকে কার্যকর হবে। আইনটির সকল কার্যক্রম অনলাইনভিত্তিক ব্যবস্থায় পরিচালিত হবে।

তিনি জানান, অনলাইনে ভ্যাট নিবন্ধন (e-BIN) করতে একজন ব্যবসায়ীর সর্বোচ্চ পাঁচ মিনিট সময় লাগবে। ব্যবসায়ীরা তাদের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানে বসেই নিবন্ধন কার্যক্রম সপন্ন করতে পারবেন। তাছাড়া তাদের সহযোগিতার জন্য ভ্যাট নিবন্ধন সার্ভিস সেন্টার, ভ্রাম্যমাণ মোবাইল ভ্যানসহ যেকোনো প্রয়োজনে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের সহযোগিতা করে যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোংলা কাস্টম হাউজের কমিশনার মারগূব আহমেদ। এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মোহাম্মদ ইকবাল, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান ও খুলনা চেম্বার প্রতিনিধি শরীফ আতিয়ার রহমান। এসময় কাস্টমস, পুলিশ, রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

পরে তিনি বেলুন ও ফিতা কেটে ভ্যাট নিবন্ধন (e-BIN)) মেলার উদ্বোধন করেন। এর আগে তিনি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার ও ভ্যাট অনলাইন হেলপ ডেক্স’র উদ্বোধন করেন। অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান ভ্যাট ডুকেশন ফোরামের বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার তু‌লে দেন।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে