ব্রেকিং নিউজঃ

Published: 6 days ago

সাতক্ষীরায় পরিত্যক্ত নিউ মার্কেটের সংস্কার কাজ বন্ধ



সাতক্ষীরা থেকে আব্দুর রহিম:
সাতক্ষীরা পৌরসভার নিউ মার্কেটের ব্যবসায়ীরা হাইকোর্টের নির্দেশ অমান্য করে মার্কেট সংস্কারের অভিযোগ পাওয়া গেছে। পরে পৌর কর্তৃপক্ষ ও পুলিশের বাধার মুখে পরিত্যক্ত নিউ মার্কেটের সংস্কার কাজ বন্ধ করা হয়।

সূত্রে জানা যায়, সাতক্ষীরা পৌরসভার নিউ মার্কেটটি ব্যবহারের অনুপযোগি হয়ে পড়লে স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয় থেকে গত ইং- ০৪/০৪/২০১৭ তারিখে উপ-সচিব মো. আব্দুর রউফ মিয়া ৪৬.০০.০০০০.০৬৩.৩১.০০৯.১২-৩৯৫ নং স্মারকে নিউ মার্কেটটি পরিত্যক্ত ঘোষণা করে। পৌর কর্তৃপক্ষ মার্কেটটি ভেঙে নতুন বহুতল মার্কেট নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে এবং নোটিশের মাধ্যমে দেড় মাস সময় বেধে দেয় এবং ব্যবসায়ীদের দোকান ঘরের মালামাল সরিয়ে নিতে বলা হয়।

কিন্তু ব্যবসায়ীরা এর বিরুদ্ধে গত-ইং- ২০/০৬/২০১৭ তারিখে ব্যবসায়ীদের পক্ষে শহরের মুনশিপাড়া গ্রামের মৃত মুজিবুর রহমানের ছেলে আবুল হোসেন বাদী হয়ে হাইকোর্টে ৬১২৯/২০১৭ নং রিট পিটিশন দাখিল করে। ০৫/০৭/২০১৭ তারিখে সুপ্রীম কোর্ট বিচারপতি নাইমা হায়দারের ডিভিশন বেঞ্চ স্থগিতাদেশ দেন এবং সাময়িকভাবে উভয় পক্ষকে স্থীতিশীল অবস্থানে থাকার নির্দেশ দেন। হাইকোর্টের এ নির্দেশ অমান্য করে শনিবার সকাল ৯টায় নিউ মার্কেটের ব্যবসায়ী সমিতির সভাপতি দাউদ হোসেন এবং সাধারণ সম্পাদক কামরুজ্জামান বুলুর নির্দেশে ব্যবসায়ীদের মতামতের ভিত্তিতে রাজ-মিস্ত্রি দিয়ে ছাদের ফাটলসহ সংস্কার কাজ করছিল।

নিউ মার্কেট পরিত্যক্ত ঘোষণার বিরুদ্ধে ব্যবসায়ীরা মার্কেটের ছাদের ফাটল সংস্কার করছে। এমন খবর পেয়ে পৌর কর্তৃপক্ষ সরেজমিনে প্যানেল মেয়র মো. আব্দুস সেলিম, কাউন্সিলর সৈয়দ মাহমুদ পাপা, পৌরসভার প্রধান হিসাবরক্ষক প্রশান্ত ব্যানার্জী, সহকারী প্রকৌশলী সাগর দেবনাথ, সার্ভেয়ার মামুনার রশিদসহ পৌর কর্তৃপক্ষ সংস্কার কাজ বন্ধ করে দেয় এবং সদর থানা পুলিশকে অবগত করলে ঘটনাস্থলে মার্কেট সংস্কারের কাজে ব্যবহৃত সরঞ্জাম জব্দ করে পুলিশ।

এ ব্যাপারে সাতক্ষীরা নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি দাউত হোসেন বলেন, ছাদের কয়েকটি স্থানে ফাটল দিয়ে পানি পড়ছিল সেকারণে ব্যবসায়ীরা কমিটিকে জানালে আমরা সংস্কারের অনুমতি দিয়েছি।

এ ব্যাপারে সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি বলেন, সাতক্ষীরা পৌরসভার নিউ মার্কেটটি অত্যান্ত জরাজীর্ণ বহু পুরাতন একটি বিল্ডিং। বর্তমানে ব্যবসায়ীরা ঝুঁকিপূর্ণ অবস্থায় ব্যবসা পরিচালনা করছে। যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বিল্ডিংটি ধসে ব্যবসায়ীসহ সাধারণ মানুষের প্রাণহানি ঘটতে পারে। ইতিমধ্যে আমরা জেনেছি বিল্ডিংয়ের ছাদে বড় বড় ফাটল ও মসজিদের ছাদ ধসে পড়েছে। সাধারণ মানুষ ও ক্রেতারা এই মার্কেটে যেতে চান না। এ বিষয়টি নিয়ে সকলের মাঝে আতংক বিরাজ করছে। সচেতন মহল মনে করছে বড় ধরনের দুর্ঘটনা ও সাধারণ মানুষের প্রাণহানি ঘটার আগেই জরুরী ভিত্তিতে পরিত্যক্ত নিউ মার্কেটটি ভেঙে সাতক্ষীরা শহরের শোভা বর্ধনে একটি নান্দনিক বহুতল ভবন নির্মাণ করা দরকার।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে