ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

গাজীপুরে জলাবদ্ধতায় সীমাহীন দুর্ভোগ



গাজীপুর প্রতিনিধি:

ভারি বর্ষণ হলেই গাজীপুরের মহাসড়ক ও সকল রাস্তাঘাট পানিতে তলিয়ে যায়। ফলে চরম দুর্ভোগে পড়তে হয় নগরবাসীর। গাজীপুরের মহাসড়ক ও তার আশে পাশের প্রত্যেকটি রাস্তা-ঘাটগুলোতে সঠিক কোনো পরিকল্পনা না থাকায় এ শিল্পাঞ্চলবাসীর দুর্ভোগের শেষ নেই।

বিশেষ করে সড়কের কোথাও বর্জ্য পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থাপনা না থাকায় ভারি বষর্ণ হলেই কোথাও হাঁঠু পানি আবার কোথাও সমান পানি মাড়িয়ে চলাচল করতে হয়। এতে করে কোমলমতি স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের অবর্ণনীয় কষ্ট পোহাতে হচ্ছে।

গাজীপুরের টঙ্গীব্রিজের পর থেকেই চান্দনা চৌরাস্তা, তারগাছ, বড়বাড়ি, বোর্ডবাজার, সাইনবোর্ড, মালেকেরবাড়ি, বাসনসড়ক, ভোগড়া-বাইপাস এবং চৌরাস্তার আশে পাশের মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো টানা বর্ষণে পানিতে ডুবতে দেখা যায়।

এলাকাবাসী জানান, পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা না করে মাঝে মধ্যে লোকদেখানো পুরাতন সড়ক সংস্কারের ব্যবস্থা থাকে। এলাকাবাসীর অভিযোগ আগে পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা পরে রাস্তা। নগরীর অনেক ব্যবসা প্রতিষ্ঠানে বৃষ্টির পানি ঢুকে নষ্ট হয় কোটি কোটি টাকার পণ্য। ভারি বর্ষণ এলেই ব্যবসায়ীরা মানসিক চিন্তায় ভেঙে পড়েন এবং ব্যবসা ধসেরও আশঙ্কা করেন তারা।

বাসনসড়ক এলাকার ব্যবসায়ী তরিকুল ইসলাম জানান, বৃষ্টি হলে পানি দোকানপাটে ঢুকে পণ্য নষ্ট হয়। তিনি বলেন, প্রতি বর্ষামৌসুমে হাঁটু পানিতে আমাদের ব্যবসা পরিচালনা করতে অনেক ভোগান্তি সৃষ্টি হয়।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ছাড়াও শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কোনাবাড়ির বাইমাইল কাদেরমার্কেট, আমবাগ, কুদ্দুসনগর রোড, কাশিমপুরের জিরানী, সারদাগঞ্জ, ভিমবাজার, বাংলা বাজার, বাঘের বাজার, কুদ্দুসনগর-জরুনসহ রাস্তার দুই পাশে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এলাকাবাসী পানিবন্দি হয়েছে। টানা ভারি বর্ষণসহ হালকা বৃষ্টি হলেই এসব রাস্তা দিয়ে চলাচল করা সম্ভব হয় না।

অপরিকল্পিতভাবে অবকাঠামো নির্মাণের ফলে স্থানে স্থানে জলাবদ্ধতার মূল কারণ। জলাবদ্ধতার কারণে আবার সৃষ্টি হচ্ছে অসহনীয় যানজট। অফিসগামী নারী-পুরুষ তারা যথাসময়ে গন্তব্য স্থলে পৌঁছাতে পারছেন না। ভিমবাজার এলাকার আবুল কাশিম জানান, সরকারের কাছে গাড়ী-বাড়ি চাই না রাস্তা করার আগে পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা চাই।

নগরীর বিভিন্ন এলাকায় বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে ভারি বর্ষণে কয়েক লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়েছে আছে। দীর্ঘমেয়াদী পানি নিষ্কাশনের ড্রেনেজ না থাকায় রাস্তার দু’পাশে বাঁধ দিয়ে বন্দী করে রেখেছে এলাকাবাসী। নগরীর বাইমাইল কাদের মাকের্ট এলাকায় জলাবদ্ধতা হওয়ায় হাঁটু পানি মাড়িয়ে লক্ষাধিক শ্রমিককে চলাচল করতে হচ্ছে। এ ব্যাপারে গাজীপুর সিটি মেয়ের এমএ মান্নানের ফোনে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে