ব্রেকিং নিউজঃ

Published: 5 months ago

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ ও কর্মবিরতি



গাজীপুর প্রতিনিধি

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী বাইমাইল এলাকায় গ্লোবাল মার্চেন্ট লিমিটেড কারখানার শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে শ্রমিকরা।

সোমবার সকাল থেকে ৫ শতাধিক শ্রমিক কারখানার বাইরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে অবস্থান নিয়ে এ বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে। এ সময় কারখানার বাইরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

কারখানার লিংকিং অপারেটর মো. শাহিন আলম জানান, গত ১৩ মে কোনো অভিযোগ ছাড়া কারখানার শ্রমিক তুহিন, আবু বক্কর আশিক, মুনছুর আলী ও মো. আকরাম খানকে ছাটাই করে কারখানা কর্তৃপক্ষ। কারণ জানতে চাইলে কোনো কারণ ছাড়াই তাদের ছাটাই করা হয়েছে বলে জানিয়ে দেয়া হয়।

এর প্রতিবাদে সোমবার সকাল থেকে সকল শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানার সামনে ঢাকা-টাঙ্গাইল মহসড়কের পাশে বসে শান্তিপূর্ণভাবে কর্মবিরতি পালন করে।

মো. আকরাম খান জানান, মাতৃত্বকালীন, বাৎসরিক ও টিফিন বিল নিয়মিত দেয়া হয় না। কোন শ্রমিক এর প্রতিবাদ করতে গেলে তাকে ছাটাই করা হয়। এর আগে গত মার্চ মাসে ২২ জন শ্রমিক বিনা কারণে ছাটাই করে কারখানা কর্তৃপক্ষ। সরকারি নিয়ম অনুযায়ী শ্রমিক সংগঠন ট্রেড ইউনিয়ন করতে গেলে কারখানার কর্তৃপক্ষ তা করতে দিচ্ছে না। এসব বিষয়ে কথা বলতে গেলেও শ্রমিক ছাটাই করা হয়।

এব্যাপারে কারখানার এইচআর এডমিন মাহতাব উদ্দিন আহমেদ জানান, ২৬ ধারায় ওই চার শ্রমিককে ছাটাই করা হয়েছে। তাদের সকল পাওনা পরিশোধ করে নিয়ম অনুযায়ী তাদের ছাটাই করা হয়। অন্য শ্রমিকরা চাইলে যেকোনো সময় কাজে যোগ দিতে পারবে। তা না হলে কর্তৃপক্ষ আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে। ২৬ ধারায় কোনো কারণ ছাড়াই কারখানা কর্তৃপক্ষ যে কাউকে যেকোনো সময় ছাটাই করতে পারে।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে