ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

রাঙামাটি সদরে বিজ্ঞান মেলা শুরু



রাঙামাটি প্রতিনিধি

‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’ প্রতিপাদ্য নিয়ে রাঙামাটি সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ৩৮তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে দুইদিনব্যাপী বিজ্ঞান মেলা সোমবার বিকালে শুরু হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে এ মেলার আয়োজন হচ্ছে। এ উপলক্ষে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে আলোচনাসভায় মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান।

উপজেলা নির্বাহী অফিসার মোছা. সুমনী আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান রিতা চাকমা ও সহকারী কমিশনার (ভুমি)।

উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান বলেন, ছেলেমেয়েদেরকে বিজ্ঞান মনস্ক হিসেবে গড়ে তুলতে হবে। বিজ্ঞানকে মানতে হবে, জানতে হবে। উন্নত ও আধুনিক রাষ্ট্র গঠনে বিজ্ঞানের কোনো বিকল্প  নেই। বিজ্ঞানচর্চা একটি রাষ্ট্রকে অনেক উঁচু পর্যায়ে নিয়ে যায়। তাই এসব বিজ্ঞান মেলার বদৌলতে ক্ষুদে শিক্ষার্থীদের বিজ্ঞানী হয়ে উঠার চেষ্টা করে যেতে হবে।

আলোচনাসভা শেষে প্রধান অতিথি বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং খুদে বিজ্ঞানীদের আবিষ্কারের বিষয়ে খোঁজখবর নেন।

এবারের মেলায় উপজেলার স্কুল, মাদ্রাসা ও কলেজ মিলে ১৮টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলার প্রথম দিনে প্রতিষ্ঠানসমূহ নির্ধারিত স্টলে তাদের প্রকল্প উপস্থাপন করে।

প্রকল্পের মধ্যে রয়েছে- আলু ও লেবু থেকে বিদ্যুৎ উৎপাদন, দেশীয় ফল সংরক্ষণ পদ্ধতি, পরিবেশবান্ধব ইটভাটা, গ্রিন হাউজ প্রতিক্রিয়া, ওয়েল্ডিং-এর বিভিন্ন যন্ত্রের কৌশল, গ্রিন হাউজ মডেল প্রস্তুতকরণ, বাল্ব দিয়ে প্রজেক্ট তৈরি, বৈদ্যুতিক মটর, কার্বন-ডাই-অক্সাইড প্রস্তুতকরণ এবং পরিবেশবান্ধব, নিরাপদ ও আধুনিক বিল্ডিং ডিজাইন ইত্যাদি। ১৬ মে মঙ্গলবার এ মেলা শেষ হবে।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে