ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

চাঁদপুর জেলা লিগ্যাল এইড অফিস শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা



চাঁদপুর প্রতিনিধি:

চাঁদপুর জেলা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে  ‘সরকারি আইনি সেবার সাফল্য এবং বিকল্প বিরোধ নিস্পত্তির কেন্দ্রস্থল জেলা লিগ্যাল এইড অফিস শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে ।

 

বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষ হয় এই স্লোগানকে সামনে রেখেই কর্মশালায় অংশ নেন বিভিন্ন বিভাগের প্রায় ৪০ জন প্রশিক্ষণার্থী।

 

শনিবার সকালে প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ। উদ্বোধনকালে তিনি তার বক্তব্যে বলেন, গরিব অসহায় বিচার প্রার্থীরা লিগ্যাল এইডের মাধ্যমে সব সময়ই বিনামূল্যে সেবা পাবেন।

 

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা একটি সংবিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান। আর্থিকভাবে অসচ্ছল সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীকে আইনগত সহায়তা প্রদানকল্পে সরকার আইনগত সহায়তা প্রণয়ন করেন। লিগ্যাল এইড অফিসের মাধ্যমে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে।

 

প্রশিক্ষনে বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) কী, এডিআর এর বিভিন্ন পদ্ধতি, বাংলাদেশে প্রচলিত আইনে এডিআর-এর বিধান এবং এডিআর এর গুরুত্ব, প্রয়োজনীয়তা, মধ্যস্থতা পদ্ধতি, গ্রুপ স্টাডি ও প্রেজেন্টেশনের উপর আলোচনায় প্রশিক্ষণার্থীদের মাঝে প্রশিক্ষণ প্রদান করেন যুগ্ম জেলা ও দায়রা জজ মুর্শিদ আহাম্মেদ ও আইনী পরামর্শ ও বিকল্প বিরোধ নিস্পত্তি বিধিমালা,২০১৫ এর আলোকে জেলা লিগ্যাল এইড অফিসে এডিআর পদ্ধতি এবং এডিআর পদ্ধতির সাফল্য ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার শুভ্রা চক্রবর্ত্তী।

 

প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি শরীফ চৌধুরী । প্রশিক্ষণ শেষে দুপুরে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ ।

 

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন জেল সুপার মোঃ মাইনউদ্দিন ভুইয়া, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজনীন সুলতানা, সিনিয়র সহকারী (সদর) পুলিশ সুপার মোঃ সোহেল মাহমুদ পিপিএম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সফিকুল ইসলাম, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রীনা নাসরিন, চাঁদপুর সদর উপজেলার ৯নং বালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাজুল ইসলাম মিয়াজীসহ লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাগণ ।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে