ব্রেকিং নিউজঃ

গেইলের ব্যাটিং ঝড় ও পেরেরার অবিশ্বাস্য বোলিংয়ে জয় পেল রংপুর  ***  অবশেষে পদত্যাগ করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে  ***  রাজশাহী কিংসকে ২ উইকেটে হারিয়েছে খুলনা টাইটান্স; স্কোর: রাজশাহী ১৬৬/৮, খুলনা টাইটান্স ১৬৮/৮  ***  চট্রগ্রামের হামজারবাগে ট্রেনের ধাক্কায় ব্যাংক কর্মকতা নিহত  ***  বিরোধী মত দমন করে নতুন করে সম্প্রাচার আইন করা হচ্ছে, অভিযোগ বিএনপির নেতাদের  ***  ১৯৭১ সালে ২৬ শে মার্চ পযর্ন্ত যাদের বয়স ১৩ বছরের নিচে তারা মুুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভূক্ত হতে পারে না, সরকারের এই সিদ্ধান্ত কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল  ***  আগামী শীতকালীন অধিবেশনে জাতীয় সম্প্রাচার আইন পাসের জন্য সংসদে তোলা হবে: তথ্যমন্ত্রী  ***  মানবতাবিরোধী অপরাধের মামলায় জামাতের নেতা আব্দুল আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় আজ  ***  রংপুর সিটি করপোরেশনের মেয়র পদে কাওসার জামান বাবলাকে বিএনপির মনোনয়ন দেয়া হয়েছে: মির্জা ফখরুল ইসলাম আলমগীর  ***  পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে, জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার
Published: 6 months ago

ফের প্রণবকে রাষ্ট্রপতি চাইছেন মমতা



বাংলা রিপোর্ট ডেস্ক:

প্রণব মুখোপাধ্যায়কেই ফের রাষ্ট্রপতি পদে দেখতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতির ভোট নিয়ে তৎপরতার মধ্যে মমতা চাইছেন, বিজেপি প্রার্থী দিলেও প্রণববাবু সমস্ত বিরোধী দলের সর্বসম্মত প্রার্থী হোক। সে ক্ষেত্রে এনডিএ ভেঙেও অনেক শরিক প্রণববাবুকেই ভোট দেবেন বলে মনে করছেন তৃণমূল নেত্রী। রাইসিনা হিলে পৌঁছতে অনেক নেতাই চেষ্টা করছেন। শারদ পওয়ার সোনিয়া গান্ধীর কাছে গিয়ে রাষ্ট্রপতি পদের প্রার্থী হতে ইচ্ছা প্রকাশ করেছেন। কিন্তু সোনিয়া শারদকে প্রার্থী করতে চান না। রাহুল-সহ বিরোধী দলের অনেকে মনে করেন, শারদ পওয়ারের ভাবমূর্তি পরিচ্ছন্ন নয়।

প্রণববাবু অবশ্য একটি শিবিরের প্রার্থী হতে ইচ্ছুক নন। শুক্রবার মমতার দলের সাংসদ সুখেন্দুশেখর রায় তাঁর সঙ্গে দেখা করেন। তৃণমূল সূত্রে খবর, প্রণববাবুর মত হল, পাঁচ বছর রাষ্ট্রপতি থাকার পর বিজেপি বনাম বিরোধী জোটের লড়াইয়ে না থাকাই বাঞ্ছনীয়।

এদিকে, দিল্লিতে প্রণববাবুর সঙ্গে বৈঠক করবেন মমতা। তিনি মনে করছেন, প্রণববাবুর নাম এলে পাল্টা প্রার্থী দিতেও চাপের মধ্যে পড়ে যাবে বিজেপি। নীতীশ কুমার, লালুপ্রসাদ থেকে শুরু করে এনডিএ শরিক শিবসেনার শীর্ষ নেতারা পর্যন্ত জানিয়েছেন, প্রণববাবুকে তাঁরা সমর্থন করবেন। নবীন পট্টনায়কও ইউপিএর দিকে ঝুঁকে রয়েছেন।

মমতা মঙ্গলবার সোনিয়ার সঙ্গে বৈঠক করবেন। গতকালই গঙ্গারাম হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন কংগ্রেস সভানেত্রী। রাষ্ট্রপতির ভোটের রণনীতি ঠিক করতে কেজরীবালও এবার মমতার সঙ্গে দেখা করবেন। তৃণমূল নেত্রী চাইছেন, মোদী-বিরোধী লড়াই তীব্র করতে আপের পক্ষ থেকে কংগ্রেস বিরোধিতা লঘু করা উচিত।

রাষ্ট্রপতির ভোটকে সামনে রেখে বিরোধীদের একজোট করার কাজ এগোচ্ছে। লালুপ্রসাদ রাষ্ট্রপতি নির্বাচনের পরেই জনসভা করছেন পটনায়। যেখানে মমতা শুধু নন, থাকবেন রাহুল, নীতীশ কুমারও। নীতীশ বিজেপির দিকে এগোচ্ছেন বলেই এত দিন মনে করছিল বিরোধীরা। নীতীশ এখন বুঝছেন, বিজেপির খাতায় নাম না লিখিয়ে দর কষাকষির জায়গা রাখা ভাল। আর সীতারাম ইয়েচুরি সোনিয়াকে বলেছেন, বিরোধীদের উচিত লোকসভা ভোটে প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা না করে মোদী-বিরোধীদের ঐক্যবদ্ধ করা। নীতীশ যাতে বিজেপির দিকে পা না বাড়ান, সে জন্য তাঁকে ইউপিএ-র আহ্বায়ক করার কথা ভাবা হচ্ছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর