ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

নাগরিকের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য কমিশন সর্বদা প্রস্তুত



প্রধান তথ্য কমিশনার ড. মোঃ গোলাম রহমান বলেছেন, নাগরিকের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য কমিশন সর্বদা প্রস্তুত। আজ তথ্য কমিশন কার্যালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণের সাথে তথ্য অধিকার আইন বিষয়ক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

 

সভার উদ্বোধনী বক্তব্যে প্রধান তথ্য কমিশনার বলেন, ইতিমধ্যে বিভিন্ন দপ্তরের প্রায় ২৫ হাজার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করা হয়েছে, যাদের প্রতিনিয়ত তথ্য অধিকার আইনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বর্তমানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অনলাইনেও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানান। খবর বাসস।
গোলাম রহমান বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ উপজেলা পর্যায়ে জনঅবহিতকরণ সভা করার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে পট গান, গম্ভিরাসহ অন্যান্য প্রচার উপকরণ তৈরি করা হয়েছে, যা বিভিন্ন সময় বেতার ও টেলিভিশনে প্রচার করা হচ্ছে। তিনি তথ্য অধিকার আইনকে অধিক কার্যকর ও জনগণের জন্য ফলপ্রসূ করে তুলতে সচিবদের এগিয়ে আসার আহ্বান জানান।

 

মতবিনিময় সভা শেষে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তথ্য অধিকার আইনের প্রশিক্ষণ প্রদান করা হয়। তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার ড. খুরশীদা বেগম সাঈদ তথ্য কমিশনের সামগ্রিক কর্মকা- তুলে ধরেন এবং তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্বপূর্ণ ধারাসমূহ আলোচনা করেন।
সভায় অন্যান্যের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোশাররফ হোসেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিত কুমার বাউল, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রফিকুল ইসলাম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ ভূঁইয়া, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফয়জুর রহমান, তথ্য কমিশনের পরিচালক ভুঁইয়া মোঃ আতাউর রহমানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলা রিপোর্ট ডটকম/এএইচ