ব্রেকিং নিউজঃ

Published: 2 weeks ago

রোমে ইফাদের পরিচালনা পর্ষদের অধিবেশন শুরু



বাংলা রিপোর্ট:

আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশন আজ সকালে ইফাদের সদর দফতরে শুরু হয়েছে।

 

এবারের অধিবেশনের প্রতিপাদ্য হচ্ছেÑ ‘ফ্রম ফ্র্যাগিলিটি টু লং টার্ম রিসিয়েন্স : ইনভেস্টিং ইন সাসটেইনেবল রুরাল ইকোনোমিক্স।’

 

ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হোংবো অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

উদ্বোধনী অধিবেশনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজের ভিডিও বার্তা প্রচার করা হয়।

 

বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে পেরুর প্রেসিডেন্টের পক্ষে পেরু প্রজাতন্ত্রের কৃষি ও সেচমন্ত্রী জোস বেরলে আরিস্তা আরবিডলোও বক্তৃতা করবেন।

 

অধিবেশনের বাইরে অনুষ্ঠিত এক বৈঠকে আগামী দুই বছরের জন্য নেদারল্যান্ডের হ্যান্স হোগেরভোরস্টকে ইফাদের নতুন চেয়ারপার্সন নির্বাচিত করা হয়।

 

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী অধিবেশনে যোগ দেন।

 

ইফাদ’র পরিচালনা পর্ষদ এই সংস্থার মূল সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। ইফাদের সদস্য রাষ্ট্র থকে এই পর্ষদ গঠিত হয় এবং বার্ষিক বৈঠকে মিলিত হয়। এতে সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা যেমনÑ গভর্নর, বিকল্প গভর্নর এবং অন্য কোন পরামর্শক পদবীর ব্যক্তিগণ যোগ দেন। অধিবেশনে যোগ দেয়ার জন্য পর্যবেক্ষকগণকেও আমন্ত্রণ জানানো হয়।

 

তহবিল প্রদানের সকল ক্ষমতা পরিচালনা পর্ষদের ওপর ন্যস্ত থাকে। এই পর্ষদ সদস্যপদ প্রদান, ইফাদের প্রেসিডেন্ট নিয়োগ, স্থায়ী তহবিলের অবস্থান সংক্রান্ত বিষয়াদি, প্রশাসনিক বাজেট অনুমোদন এবং বড় ধরনের নীতমালাসমূহ, মানদন্ড ও আইন-কানুন তৈরি করে।

 

বাংলা রিপোর্ট ডটকম/একে