ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 5 months ago

রাজধানীর শাপলা চত্বরে হেফাজতের অবস্থানের চার বছর আজ



রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের অবস্থানের চার বছর পূর্তি হচ্ছে আজ শুক্রবার।

২০১৩ সালের এই দিনে কথিত নাস্তিক ব্লগারদের শাস্তিসহ ১৩ দফা দাবিতে শাপলা চত্বরে অবস্থান নেয় কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ। এ সময় মতিঝিল, পল্টনসহ আশপাশের এলাকায় অবস্হান নেয় হেফাজতে ইসলাম। রাতে শাপলা চত্বরে অবস্থান নেওয়া হেফাজতের নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ, র‍্যাব ও বিজিবি যৌথ অভিযান চালায়। পিছু হটেন অবস্থানকারীরা। অভিযানে ও দিনভর পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হন।

তবে ওই ঘটনার পরিকল্পনাকারী ও নির্দেশদাতাদের সবাইকে এখনো চিহ্নিত করতে না পারায়, মামলাগুলোর তদন্ত এখনো শেষ করতে পারেনি পুলিশ। এসব মামলায় অভিযুক্ত হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরীসহ বিএনপি ও হেফাজতের শীর্ষস্থানীয় নেতারা জামিনে রয়েছেন।

ওই দিন শাপলা চত্বরে অবস্থানরত হেফাজতে ইসলাম তাদের দাবি মেনে নিতে সরকারকে আহ্বান জানায়। সরকারের তরফ থেকে তেমন কোন সাড়া না পেয়ে বিকেলে আচমকা মতিঝিল, বায়তুল মোকাররম, পল্টন, দৈনিক বাংলাসহ পুরো এলাকায় ব্যাপক আন্দোলন শুরু করেন । অভিযানে ও দিনভর পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হন।

এরপর মানুষ হত্যা, ভাংচুর ও অগ্নিসংযোগসহ বিভিন্ন অভিযোগে ৮৩টি মামলা হয়। মামলার দুই লাখের বেশি মানুষকে আসামি করা হয়। এর মধ্যে রমনার দুটি ও কলাবাগানের একটি মামলার ও চট্টগ্রামে একটি মামলার অভিযোগপত্র দাখিল করেছে পুলিশ। বাকি ৭৯টি মামলার তদন্ত চলছে।