ব্রেকিং নিউজঃ

Published: 1 week ago

শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে



বাংলা রিপোর্ট ডেস্ক:
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৭৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩৪৮ কোটি ৭৫ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে এক হাজার ৯২ কোটি চার লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৯৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৪৩ কোটি ২৯ লাখ ৭ হাজার টাকা।

এর আগে গতকাল বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ৬১০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২০৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় এক হাজার ৯২ কোটি চার লাখ ৮৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৪৮ কোটি ৭৫ লাখ ৫৮ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, এসিআই লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮২৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে