ব্রেকিং নিউজঃ

হারের বৃত্তেই নাসিরের দল, রানে ফিরলেন গেইল, অবশেষে জয় মাশরাফির  ***  কুমিল্লাকে জেতালেন পাকিস্তানের হাসান আলী ও শোয়েব মালিক  ***  অবশেষে ড্র হলো শ্রীলঙ্কা-ভারত ১ম টেস্ট  ***  রাষ্ট্রদ্রোহী মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।  ***  খ্যাতিমান সঙ্গিতশিল্পী বারী সিদ্দিকীর শারীরিক অবস্থা সংকটাপন্ন।  ***  বিপিএলঃ ঢাকা ডাইনামাইটসকে ৪ উইকেটে হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স: অপর ম্যাচ সিলেট সিক্সার্সকে ৭ রানে হারিয়েছে রংপুর রাইডার্স।  ***  বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরোদ্ধে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠণের শুনানি ১১ ডিসেম্বর।  ***  উল্টো পথে গাড়ী চালানো এবং অবৈধ পার্কিং করলে সর্বোচ্চ পাচঁ হাজার টাকা জরিমানা  ***  ৭ মার্চকে কেন জাতীয় দিবস ঘোষণা নয়, জানতে হাইকোর্টের রুল।  ***  আবারও ভুল না করে বিএনপি নির্বাচনে আসুক, চায় সরকার: ওবাইদুল
Published: 2 months ago

শরণার্থীবিষয়ক আইন তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট



নিজস্ব সংবাদদাতা:

শরণার্থীবিষয়ক আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রোববার এ রিট দায়েরের কথা জানিয়েছেন আবেদনকারী আইনজীবী তানজিম আল ইসলাম। আবেদনে বাংলাদেশ সরকার, আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।

 

বিচারপতি এসএম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর অবকাশকালীন বেঞ্চে এ রিট শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে।

 

তানজিম আল ইসলাম বলেন, ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক কনভেশন এবং ১৯৬৭ সালের প্রটোকলে বাংলাদেশ সাক্ষর করেনি। নেই কোনো নীতিমালা কিংবা আইন। অথচ লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে রয়েছে এবং প্রবেশ করছে। এখন কিভাবে এদের রক্ষা করা হবে। এদের থাকার আইনগতভিত্তি কী।

 

সংবিধানের ৩১ অনুচ্ছেদে বলা হয়েছে, আইনের আশ্রয়লাভ, আইনানুযায়ী যে কোনো স্থানে অবস্থানরত প্রত্যেক নাগরিকের এবং সাময়িকভাবে অবস্থানরত অপরাপর ব্যক্তির অবিচ্ছেদ্য অধিকার। বিশেষত আইনানুযায়ী ব্যতীত এমন কোনো ব্যবস্থা গ্রহণ করা যাইবে না, যাহাতে কোনো ব্যক্তির জীবন, স্বাধীনতা, দেহ, সুনাম বা সম্পত্তির হানি ঘটে।

 

কিন্তু সাময়িক বসবাসরত এসব শরণার্থীদের বিষয়ে আইন নেই। এছাড়া জন্মসূত্রে নাগরিক হওয়ার সুযোগ থাকে। তাহলে ২০ লাখ রোহিঙ্গা থেকে ১০ লাখ শিশু জন্ম নিলে তারা আমাদের দেশের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। আমেরিকায়ও শরণার্থীবিষয়ক আইন রয়েছে। অথচ আমাদের নেই। তাই আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে এ রিট আবেদন করা হয়েছে বলে জানান তানজিম আল ইসলাম।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে