ব্রেকিং নিউজঃ

Published: 1 month ago

মেডিকেলে ভর্তি, আবেদন পড়েছে ৮২ হাজার, আসন সংখ্যা কত জানেন?



বাংলা রিপোর্ট ডেস্ক

সরকারি ও বেসরকারি ১০০টি মেডিকেল কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮২ হাজারেরও বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। আসনের সংখ্যা ৯ হাজার ৫৬৮টি। এর মধ্যে সরকারি মেডিকেল ৩ হাজার ৩১৮টি ও বেসরকারি মেডিকেলে ৬ হাজার ২৫০টি আসন রয়েছে।

 

 

আবেদনের সময়সীমা ছিল শনিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত। গত ২৪ আগস্ট দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

 

 

স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখার নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, এবার আবেদনকারীর সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে। তবে আবেদনের সঠিক সংখ্যা জানতে আজ রোববার বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

 

আগামী ৬ অক্টোবর রাজধানীসহ সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

এক ঘণ্টার এ পরীক্ষায় জীববিদ্যায় ৩০, রসায়নে ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিতে ৬ এবং আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে। পরীক্ষার পাস নম্বর ৪০।

 

 

বর্তমানে সরকারি ৩১টি ও বেসরকারি ৬৯টিসহ মোট ১০০টি মেডিকেল কলেজ রয়েছে।

 

 

এবার এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় গত ১ সেপ্টেম্বর থেকে আগামী ২০ নভেম্বর পর্যন্ত রাজধানীসহ সারাদেশের কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা জারি করেছে।

 

বাংলা রিপোর্ট/এফএম