ব্রেকিং নিউজঃ

Published: 6 months ago

নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান করলেন প্রধানমন্ত্রী



প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দেশের প্রতিটি জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্য নিয়েই এই বৃত্তি প্রদান করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন,“কোনো অঞ্চলের কোনো জায়গার একটি মানুষও অবহেলিত থাকবে না,”। অনুষ্ঠানে শিক্ষার্থীরা নিজ নিজ সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক পরে প্রধানমন্ত্রীর কাছ থেকে শিক্ষা বৃত্তির টাকা নেন।

প্রধানমন্ত্রী বলেন, “প্রতিটি শিক্ষার্থী তাদের মেধা বিকাশের সুযোগ পাবে। তাদের এই মেধা দিয়েই এ দেশকে আমরা গড়ে তুলব। সেজন্যই আমরা শিক্ষাকে গুরুত্ব দিই।”
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে ‘সমাজের মূলধারায় নিয়ে এসে আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করার’ কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “শিক্ষা-দীক্ষা সবদিক থেকেই যেন তারা উন্নত হতে পারে, সেজন্যই আমরা এই উদ্যোগ হাতে নিয়েছি।”

অনুষ্ঠানে মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে আরও বক্তব্য দেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার।অনুষ্ঠানের শুরুতেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের ওপর একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।
এছাড়া গতবছর প্রধানমন্ত্রীর হাত থেকে সহায়তা নেওয়া রাজু দেশোয়ারীর ওপরও একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের পক্ষ থেকে ওরাও জনগোষ্ঠীর লিমা টপ্প অনুষ্ঠানে নিজের অনুভূতি প্রকাশ করেন।

মাতৃ ভাষায় শিক্ষার প্রসারে নৃ-গোষ্ঠীর নিজস্ব ভাষায় পাঠ্য বই ছাপা এবং যে সব ভাষায় বর্ণমালা নেই সে সব ভাষার শিক্ষার্থীদের জন্য বাংলা বর্ণমালায় মাতৃভাষায় পাঠ্যবই ছাপানোর কথাও তুলে ধরেন তিনি।দেশের সব মানুষের উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।