ব্রেকিং নিউজঃ

Published: 6 months ago

নতুন নেতৃত্ব খোঁজার তাগিদ শেখ হাসিনার



আওয়ামী লীগের দায়িত্ব গ্রহণের দিনটিতে আবারও দলের নতুন নেতৃত্ব বেছে নেয়ার তাগিদ দিয়েছেন সভাপতি শেখ হাসিনা। ৩৬ বছর আগের এই দিন দেশে ফেরার দিনটিতে নেতা-কর্মীরা শুভেচ্ছা বিনিময়ে গেলে শেখ হাসিনা এই তাগিদ দেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার দিন শেখ হাসিনা ও শেখ রেহানা ছিলেন বিদেশে। ছয় বছর পর ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফেরেন। এই দিনটিকে স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করে আওয়ামী লীগ।

সকালে দলের শীর্ষ নেতারা শেখ হাসিনার কাছে যান শুভেচ্ছা বিনিময়ে। এ সময় তিনি বঙ্গবন্ধু হত্যার আগের ও পরের নানা স্মৃতিচারণের পাশাপাশি প্রবাসে ছয় বছরের ব্যক্তিগত দুঃসহ অভিজ্ঞতা বর্ণনা করেন। বলেন, তিনি তিন যুগ ধরে নানা প্রতিকূলতার মধ্যেও দল চালাচ্ছেন। কিন্তু এখন নতুন কাউকে বেছে নেয়ার সময় এসেছে।

গত অক্টোবরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই তিনি নতুন কাউকে সভাপতি হিসেবে বেছে দিতে দলীয় নেতা-কর্মীদের তাগিদ দেন শেখ হাসিনা। সম্মেলন অধিবেশনে নেতৃত্ব নির্বাচনে ভোটাভুটির আগেও তিনি একই আহ্বান জানান। তবে কাউন্সিলররা তার সেই বক্তব্য মেনে নেননি। একমাত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে শেখ হাসিনার নামই প্রস্তাব করা হয়। পরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত  হন শেখ হাসিনা।

জাতীয় সম্মেলনে সভাপতি নির্বাচিত হওয়ার পরও একাধিকবার শেখ হাসিনা তার নেতৃত্ব থেকে সরে যাওয়ার আকাঙ্ক্ষার কথা বলেন। স্বদেশ প্রত্যাবর্তন দিবসে নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়েও তিনি একই আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন,নতুন নেতৃত্ব খোঁজা দরকার। জীবন-মৃত্যু আমি পরোয়া করি না। মৃত্যুকে আমি সামনে থেকে দেখেছি। আমি ভয় পাইনি।

তবে শেখ হাসিনা ছাড়তে চাইলেও আওয়ামী লীগ নেতা-কর্মীরা তাকে ছাড়তে চাইছেন না। তিনি নতুন নেতৃত্ব বেছে নেয়ার কথা বলার সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত সবাই, ‘না’, ‘না’ বলে ওঠেন।

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে