ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

মানবদেহে অঙ্গ সংযোজন: বাড়ল জরিমানা, কমলো জেল



বাংলা রিপোর্ট ডেস্ক:

বেসরকারি হাসপাতালগুলোতে মানবদেহে অঙ্গ-প্রতঙ্গ সংযোজন করতে সরকারের অনুমতির বাধ্যবাধকতা আরোপ হচ্ছে। এই ধরনের বিধান রেখে একটি আইনের খড়সায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন আইনটি পাসের জন্য সংসদে তোলা হবে।

অঙ্গ সংযোজনের ক্ষেত্রে অনিয়ম হলে অভিযুক্ত ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড অথবা পাঁচ লাখ টাকা অর্থদণ্ডের বিধান রেখে মানবদেহে অঙ্গ প্রতঙ্গ সংযোজন (সংশোধন) আইন- ২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এর আগে এ আইনে সর্বোচ্চ শাস্তি ছিল সাত বছরের জেল এবং তিন লাখ টাকা জরিমানা। সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সোমবারের বৈঠকে এ আইনের অনুমোদন দেয়া হয়।


বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব আশরাফ শামীম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, খসড়া আইনে অঙ্গ-প্রতঙ্গ বলতে কিডনি, হৃদপিণ্ড, ফুসফুস, অগ্নাশয়, অস্থি, চক্ষু, অন্ত্র, যকৃত-কে বুঝাবে। এসব সংযোজন বা বিয়োজনের ক্ষেত্রে অনুমোদিত হাসপাতালগুলোতে বিশেষজ্ঞদের একটি মেডিকেল বোর্ড থাকবে এবং সরকারের অনুমতি নিতে হবে।

সংশোধনী আইনে নিকটাত্মীয়দের সংজ্ঞাও পরিবর্তন আনা হয়েছে। মানব অঙ্গ-প্রত্যঙ্গ প্রতিস্থাপনেরর ক্ষেত্রে অবৈধ ব্যবসা ও পাচার বন্ধে এ আইন সংশোধন করা হয়েছে বলেও জানান অতিরিক্ত সচিব।

বাংলা রিপোর্ট ডটকম/এইচএম