ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 2 months ago

নারায়ণগঞ্জ রেলষ্টেশন স্থানান্তর না করার দাবীতে মানববন্ধন



বন্দর প্রতিনিধি:
নারায়ণগঞ্জ ঐতিহ্য রক্ষা সংগ্রাম কমিটির যুগ্ম সচিব মোঃ আসাদুল হক সরকার স্বাক্ষরিত এক বিবৃতিতে জানান, ঢাকা-নারায়ণগঞ্জ রেল লাইনের চাষাড়া থেকে নারায়ণগঞ্জ রেল ষ্টেশন পর্যন্ত অংশ তুলে ফেলার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠিয়েছেন নারায়ণগঞ্জের বিজ্ঞ জেলা প্রশাসক জনাব রাব্বি মিয়া। উক্ত প্রস্তাবের প্রতিবাদে শনিবার সকাল ১০ টা হতে ১ ঘন্টা ব্যাপী নারায়ণগঞ্জ রেল ষ্টেশনে এক মানববন্ধন কর্মসূচী  অনুষ্ঠিত হয়।

 

 

এক সময় এ নারায়ণগঞ্জ ছিল বর্হিবিশ্ব থেকে এই বঙ্গে প্রবেশের দ্বার। ১৮৬২ সালে নারায়ণগঞ্জের সাথে গোয়ালন্দের ষ্টিমার সার্ভিস চালু হলে এ অঞ্চলের গুরুত্ব স্ববিশেষ বৃদ্ধি পায়। ১৮৮২ সালে নারায়ণগঞ্জ মহকুমা ঘোষিত হয় এবং এ বৎসরই রেলওয়ের প্রয়োজনে রেল কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ বাসী ও বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট থেকে ভূমি অধিগ্রহণ করে এবং অধিগ্রহণকৃত জায়গায় রেল লাইন বসায়।

 

 

অনেক ভূমিই রয়েছে যা অধিগ্রহণের পর হইতে আজও পর্যন্ত কোন কাজ না করার ফলে এখনও পতিত অবস্থায় রয়েছে। অথচ ১৩২ বৎসরের ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ রেলষ্টেশন স্থানান্তরের প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রালয়ে পাঠিয়েছেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক।

 

 

মানব বন্ধনে সংগঠনের সদস্য সচিব মোঃ সানোয়ার তালুকদার বলেন, এটি একটি অবাস্তব প্রস্তাব। ট্রেন চলাচল এখনকার মতই রেখে এবং যানজট কমাতে জেলা প্রশাসকের বর্তমান কার্যালয়ের সামনে থেকে নিতাইগঞ্জ পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করা যেতে পারে।

 

তাছাড়া যানজট নিরসনে চতুর্থ প্রজন্মের আধুনিক ব্যাটারি চালিত ভ্যার্চুয়াল ট্রাক বাস চালু করলে যানজট কমানো সম্ভব। মানব বন্ধনে বিভিন্ন বক্তাগণের বক্তব্য, মহানগর  সহ-সভাপতি রোকনউদ্দিন আহম্মেদ বলেন নারায়ণগঞ্জে যানজট কমানোর জন্য কয়লা ঘাট থেকে বিভিন্ন রুটে ওয়াটার বাস চালু করা যেতে পারে।

 

নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ বলেন, এখান থেকে রেলষ্টেশন স্থানান্তর হলে নিম্ন ও মধ্য আয়ের মানুষের যাতায়াত ব্যয় ৫ গুন বেশী হবে। ফলে মানুষের মধ্যে চরম দুর্ভোগ দেখা দিবে।

 

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন নারায়ণগঞ্জ ঐতিহ্যবাহী রেলষ্টেশন রক্ষা করার জন্য দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে আসার আহ্বান জানান। সংগঠনের যুগ্ম সচিব এড. জাহিদুর রহমান বলেন, রেলষ্টেশন উচ্ছেদের প্রস্তাব এর তীব্র বিরোধীতা করে তা প্রত্যাহারের অনুরোধ জানান।

 

নারায়ণগঞ্জ নাগরিক কমিটির কোষাধ্যক্ষ হাজী আঃ হাই বলেন, নারায়ণগঞ্জ রেলষ্টেশন স্থানান্তর হলে আরও তীব্র যানজট সৃষ্টি হবে। কার্যকরী সদস্য লোকমান আহম্মেদ বলেন, বন্দরবাসী ও দক্ষিন বঙ্গের কথা চিন্তা করে পাঠানো প্রস্তাব প্রত্যাহোরের দাবী জানান। সমাপনী বক্তব্যে সভাপতি এড. এ.বি সিদ্দিক বলেন, বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে আরও উন্নত ব্যবস্থা নিয়ে ঐতিহ্যবাহী এই রেলষ্টেশণকে আরও আধুনিক ও যুগপোযুগী করে সেবার মান, পরিধি বৃদ্ধি করুন এবং কোন ভাবেই চাষাড়া রেলষ্টেশন নারায়ণগঞ্জ রেলষ্টেশনের বিকল্প হতে পারে না। তিনি আরও বলেন বিশিষ্ট ব্যক্তিদের মতামত না নিয়ে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক যে প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পাঠিয়েছেন তা অবিলম্বে প্রত্যাহার করা না হলে নারায়ণগঞ্জ বাসীদের নিয়ে দুর্বার আন্দোল গড়ে তোলা হবে।

বাংলা রিপোর্ট ডটকম/এএইচ