ব্রেকিং নিউজঃ

Published: 5 months ago

ঢাবিতে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু



ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বুধবার থেকে দু’দিনব্যাপি এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ এবং ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি’র সমাজবিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে ‘ভিজুয়াল সাউথ এশিয়া : এ্যানথ্রোপলজিকেল এক্সপ্লোরেশনস অফ মিডিয়া অ্যান্ড কালচার’ শীর্ষক এ সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড.আ আ ম স আরেফিন সিদ্দিক। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) সহযোগিতায় এই সম্মেলনের আয়োজন করা হয়।

এ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন হাসান আল শাফীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে হেকেপ’র প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বিশেষ অতিথি এবং অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির অধ্যাপক বব পকর‌্যান্ট, যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক মার্কাস ব্যাংকস এবং ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটির অধ্যাপক ড. দেব পাথক সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাইফুর রশীদ উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

অধ্যাপক আরেফিন সিদ্দিক সত্যনিষ্ঠ হওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, সত্যের অনুসন্ধান ও উদ্ঘাটন, সত্যকে সুরক্ষা ও সত্য প্রতিষ্ঠায় শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের সংগ্রাম চালিয়ে যেতে হবে। ঘটনার সচিত্র বর্ণনা ও উপস্থাপনার মাধ্যমে তথ্য ও খবরের সত্যতা নিশ্চিত করা যায় বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার প্রখ্যাত নৃবিজ্ঞানীগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে