ব্রেকিং নিউজঃ

ভেজাল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যু, ২ কর্মকর্তা বরখাস্ত  ***  আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন ইংলিশ স্ট্রাইকার ওয়ারেন রুনির  ***  নোয়াখালীর বেগমগঞ্জে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে ১ জন নিহত  ***  মিয়ানমারে সেনা মোতায়েনের পর সাড়ে ৩ হাজার রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে  ***  'বঙ্গবন্ধুকে অবমাননা'র দায়ে ১৩ শিক্ষক কারাগারে  ***  আজ বিকাল ৩.৩০ মিনিটে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলের সেমিফাইনালে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ  ***  দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়কত্ব ছাড়লেন ডি ভিলিয়ার্স, খেলবেন তিন ফর্মেটেই  ***  মৎস্যজীবীদের জিম্মি করে কাউকে দস্যুতা করতে দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী  ***  ব্রাজিলে নৌকা ডুবিতে কমপক্ষে ১০ জনের মৃত্যু, অনেকে নিখোঁজ  ***  মিয়ানমার থেকেও আসছে কোরবানির পশু
Published: 2 months ago

আমি এখন ফ্লোরে ঘুমাই : মওদুদ



নিজস্ব সংবাদদাতা:

সরকার সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে কোনও ধরনের আইনের তোয়াক্কা না করেই আমাকে বাড়ি থেকে উচ্ছেদ করেছে মন্তব্য করে সম্প্রতি গুলশানের বাড়ি থেকে উচ্ছেদ হওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আমি এখন নতুন ফ্ল্যাটে ফ্লোরে ঘুমাই। খাট এখনও তৈরি হয়নি।
বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন ব্যারিস্টার মওদুদ আহমেদ। এ সময় উপস্থিত থেকে লিখিত বক্তব্য পাঠ করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, গুলশানের বাড়িটি সরকার বা রাজউকের নয়, এটার মূল মালিক করিম ফ্রানজ সুলায়মান। তিনি বলেন, সরকার আমাকে বাড়ি থেকে উচ্ছেদ করেছে। আমার গুরুত্বপূর্ণ মালামাল ও আমার সন্তানদের স্মৃতি বিজড়িত জিনিসপত্র নষ্ট করেছে। মালামালের কোনও তালিকা করেনি। এগুলো নষ্ট করার অধিকার সরকারকে কে দিয়েছে?’

এক প্রশ্নের জবাবে মওদুদ আহমদ বলেন, আমার সারা জীবনের যে সংগ্রহ, এর মধ্যে এক হাজার বছরের পুরোনো ইজিপশিয়ান মাটির বাটি হারানো গেছে। আমার প্রয়াত দুইপুত্রের স্মৃতি ধংস করার অধিকার তাদেরকে কে দিয়েছে? ৩৪ বছর পর এসে বললেন বাড়ির মালিক সরকার। জজকোর্টেও বললেন না, হাইকোর্টেও বললেন না। তিনি বলেন, এটা নিয়ে আওয়ামী লীগের অনেক নেতা কথা বলেন। আমি শিউর তারা রায় না পড়ে কথা বলছেন। কারণ রায়ে কোথাও বলা নেই আমাকে এ বাড়ি থেকে উচ্ছেদ করতে হবে। বের করে দিতে হবে। এটা মানবাধিকারের লঙ্ঘন। একেবারে জোর করে বেআইনিভাবে চর দখলের মতো আমার বাড়িটা দখল করেছে।

আরেক প্রশ্নের জবাবে মওদুদ আহমদ বলেন, তারা অনেক কিছু ভেঙে ফেলেছে। খাটও ভেঙে ফেলেছে। আমার শংকর নামে পুরানো একজন মিস্ত্রি আছে, সে এসে ঠিক করবে। এখন মাটিতে, ফ্লোরে ঘুমাই। ঠিক করলে তারপর খাটে ঘুমাবো।

জয়নুল আবেদীন বলেন, আদালতের কোনও আদেশ ছাড়া কোনও বাড়ির দখলদারকে উচ্ছেদ করা সম্পূর্ণ বেআইনি। এই উচ্ছেদ করার জন্য আদালতের কোনও নির্দেশ তাদের ছিল না। তারপরও বিনা নোটিশে এবং বিনা অনুমতিতে বাড়িতে জোরপূর্বকভাবে প্রবেশ এবং ব্যারিস্টার মওদুদকে উচ্ছেদ করে সংবিধানে প্রদত্ত অধিকার লঙ্ঘন করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, নিতাই রায় চৌধুরী, অ্যাডভোকেট সানাউল্লা মিয়া ও তৈমুর আলম খন্দকার প্রমুখ।

গত ৪ জুন মওদুদ আহমদের ভাইয়ের নামে গুলশানের ১৫৯ নম্বর বাড়িটি নামজারি করতে করা রিভিউ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এরপর ৭ জুন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বাড়িটি দখলে নিয়ে সিলগালা করে প্রশাসন।

বাংলা রিপোর্ট ডটকম/এএইচ