ব্রেকিং নিউজঃ

মর্যাদার লড়াইয়ে আবাহনীর জয়  ***  ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগ নেত্রীকে কুপিয়ে হত্যা  ***  রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ছাদহীন খোলা কারাগার, দশকের পর দশক ধরে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার এই বাসিন্দারা-অ্যামনেস্টি  ***  জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে শুক্রবার শপথ নিতে যাচ্ছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাগওয়া  ***  চট্রগ্রাম বিমানবন্দরে সাড়ে তিন কেজি স্বর্ণসহ এক যাত্রী আটক  ***  সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে- মির্জা ফখরুল  ***  মানবতাবিরোধী অপরাধে বসনিয়ার ‘সাক্ষাৎ শয়তান’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন  ***  দ. কোরিয়ায় পালাতে গিয়ে সহকর্মীদের গুলিতে নিহত উ. কোরীয় সৈনিক  ***  জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে ন্যানগাওয়ের শপথ শুক্রবার, আজ রাতে পালাতে পারেন মুগাবে  ***  কুড়িগ্রামে মৌমাছির কামড়ে ৩৭ জন শিক্ষার্থীসহ আহত অর্ধশতাধিক
Published: 5 months ago

সারা বছরই ভুট্টা চাষ করুন



বাংলা রিপোর্ট ডেস্ক: সম্ভাবনার ফসল ভুট্টা। আপনি ও ভুট্টা চাষ করে লাভবান হতে পারেন ।

 

 

ভুট্টা প্রধানত আর্দ্র আবহাওয়া এবং বৃষ্টি নির্ভর ফসল হলেও এটি এখন সারা বছর ধরে চাষ করা সম্ভব। তবে খুব ঠান্ডা বা তুষারপাত যুক্ত অঞ্চলে ভুট্টা চাষ হয় না।

 

 

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের শস্যবিজ্ঞান বিভাগ সূত্রে জানা গেল, ভুট্টা চাষের জন্য জমি হতে হবে উঁচু বা মাঝারি। পলিমাটিতে এই ফসল ভালো হয়। এক্ষেত্রে গাছের বৃদ্ধির জন্য তাপমাত্রা দরকার ৩২-৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং মাটির তাপমাত্রা হতে হবে ২৬-৩০ ডিগ্রি সেলসিয়াস।

 

 

ভুট্টা বৃষ্টি নির্ভরশীল ফসল হওয়ার জন্য বৃষ্টিপাতের প্রয়োজন ৬০০-৭০০ মিলিমিটার। এর চেয়ে কম বৃষ্টি হলে অবশ্যই সেচ দিতে হবে। দেখতে হবে জমিতে যাতে বেশ ভালো জলনিকাশি ব্যবস্থা থাকে। সেচের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা প্রস্তুত রাখতে হবে।

বাংলা রিপোর্ট ডটকম/এম/এম.