ব্রেকিং নিউজঃ

Published: 2 weeks ago

উন্নয়ন অংশীদারদের গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগের আহ্বান: প্রধানমন্ত্রী



সিনিয়র প্রতিবেদক: ক্ষুধা ও দারিদ্র বিমোচনে উন্নয়ন অংশীদারদের গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি ক্ষুধা ও দারিদ্রমুক্ত বিশ্ব গড়তে উন্নয়ন অংশীদারদের আরেকটু উদার হওয়ার কথাও বলেন তিনি।  মঙ্গলবার ইতালির রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের ৪১তম গভর্নিং কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

কৃষি উন্নয়নের মাধ্যমে দারিদ্র বিমোচনের কথা মাথায় রেখে ইতালীর রোমে প্রতিষ্ঠিত হয় জাতিসংঘের বিশেষ আর্থিক সংস্থা ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভলপমেন্ট-ইফাদ। মঙ্গলবার সংস্থাটির ৪১তম গভর্নিং কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে  মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

প্রধানমন্ত্রী বলেন, জলবায়য়ুর পরিবর্তনের ফলে কমছে কৃষির উৎপাদন। দায়ী না হয়েও এর সবচেয়ে বড় ভূক্তভূগী বাংলাদেশের মত দেশগুলো। ক্ষুদ্র ও মাঝারী কৃষকদের জীবন মান উন্নয়নের ক্ষেত্রে টেকসই উপায় খুঁজে বের করতে ইফাদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

দারিদ্র বিমোচনে বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশগুলো পাশে থাকবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ  ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করবে।

 

 

৩০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশের প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়ন, দারিদ্র বিমোচন এবং পুষ্টি নিরাপত্তায় সরকারের সঙ্গে অংশীদারিত্বমূলক সহযোগীতার ভিত্তিতে নানা মুখী প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে আন্তর্জাতিক এ সংস্থা ইফাদ।

 

 

বাংলা রিপোর্ট ডটকম/ এমএমএইচ