ব্রেকিং নিউজঃ

মর্যাদার লড়াইয়ে আবাহনীর জয়  ***  ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগ নেত্রীকে কুপিয়ে হত্যা  ***  রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ছাদহীন খোলা কারাগার, দশকের পর দশক ধরে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার এই বাসিন্দারা-অ্যামনেস্টি  ***  জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে শুক্রবার শপথ নিতে যাচ্ছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাগওয়া  ***  চট্রগ্রাম বিমানবন্দরে সাড়ে তিন কেজি স্বর্ণসহ এক যাত্রী আটক  ***  সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে- মির্জা ফখরুল  ***  মানবতাবিরোধী অপরাধে বসনিয়ার ‘সাক্ষাৎ শয়তান’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন  ***  দ. কোরিয়ায় পালাতে গিয়ে সহকর্মীদের গুলিতে নিহত উ. কোরীয় সৈনিক  ***  জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে ন্যানগাওয়ের শপথ শুক্রবার, আজ রাতে পালাতে পারেন মুগাবে  ***  কুড়িগ্রামে মৌমাছির কামড়ে ৩৭ জন শিক্ষার্থীসহ আহত অর্ধশতাধিক
Published: 5 months ago

বাজেট প্রণয়ন ও বাস্তবায়নে স্বচ্ছতা নেই : আকবর আলী



নিজস্ব সংবাদদাতা:

জনগণের অংশগ্রহণ না থাকায় বাজেটে স্বচ্ছতা নেই বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলী খান। প্রতি বছর বড় বড় বাজেট দেওয়া হয়। বাজেট প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রেও কোন স্বচ্ছতা নেই বলে উল্লেখ করেন তিনি।
শনিবার গুলশানের লেকসোর হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর বাজেট ‘সংলাপ অনুষ্ঠানে’ তিনি এসব কথা বলেন। আকবর আলী খান বলেন, আইন অনুসারে বাজেট প্রণয়ন করে অর্থ মন্ত্রণালয়। গণপ্রতিনিধিদের এতে অংশগ্রহণের কোন সুযোগ নেই। ভারত, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে বাজেট প্রণয়নের জন্য জাতীয় সংসদ এবং সংসদীয় কমিটি ভুমিকা রাখে। কিন্তু আমাদের দেশে এর সুযোগ নেই। করনীতি তৈরির ক্ষেত্রেও কোন আলোচনা হয়না।
তিনি বলেন, আমাদের দেশে বাজেট দেওয়া হয়, কিন্তু তা প্রণয়ন করা হয় না। তাই বাজেটের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে হবে। তিনি আরও বলেন, ১৫ শতাংশ ভ্যাটের প্রস্তাব করা হয়েছে, যা অনেক বেশি। এটিকে কমাতে হবে। ব্যাংকিং খাতে আরোহিত আবগারি শুল্ক বাড়ানোর সুযোগ নেই। এটি ভ্যাট আইনের বিরোধী।
অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক খান, সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, সিপিডির চেয়ারপারসন রেহমান সোবহান বক্তব্য রাখেন।
বাংলা রিপোর্ট ডটকম/এএইচ