ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

বাজেট প্রণয়ন ও বাস্তবায়নে স্বচ্ছতা নেই : আকবর আলী



নিজস্ব সংবাদদাতা:

জনগণের অংশগ্রহণ না থাকায় বাজেটে স্বচ্ছতা নেই বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলী খান। প্রতি বছর বড় বড় বাজেট দেওয়া হয়। বাজেট প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রেও কোন স্বচ্ছতা নেই বলে উল্লেখ করেন তিনি।
শনিবার গুলশানের লেকসোর হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর বাজেট ‘সংলাপ অনুষ্ঠানে’ তিনি এসব কথা বলেন। আকবর আলী খান বলেন, আইন অনুসারে বাজেট প্রণয়ন করে অর্থ মন্ত্রণালয়। গণপ্রতিনিধিদের এতে অংশগ্রহণের কোন সুযোগ নেই। ভারত, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে বাজেট প্রণয়নের জন্য জাতীয় সংসদ এবং সংসদীয় কমিটি ভুমিকা রাখে। কিন্তু আমাদের দেশে এর সুযোগ নেই। করনীতি তৈরির ক্ষেত্রেও কোন আলোচনা হয়না।
তিনি বলেন, আমাদের দেশে বাজেট দেওয়া হয়, কিন্তু তা প্রণয়ন করা হয় না। তাই বাজেটের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে হবে। তিনি আরও বলেন, ১৫ শতাংশ ভ্যাটের প্রস্তাব করা হয়েছে, যা অনেক বেশি। এটিকে কমাতে হবে। ব্যাংকিং খাতে আরোহিত আবগারি শুল্ক বাড়ানোর সুযোগ নেই। এটি ভ্যাট আইনের বিরোধী।
অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক খান, সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, সিপিডির চেয়ারপারসন রেহমান সোবহান বক্তব্য রাখেন।
বাংলা রিপোর্ট ডটকম/এএইচ