ব্রেকিং নিউজঃ

বঙ্গোপসাগরে বছরের সর্বোচ্চ জোয়ার, উচ্চতা সাড়ে ১০ ফুট  ***  নয়া অ্যাকশনে মোস্তাফিজ  ***  অস্ত্রবিরতি সত্ত্বেও সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে হামলা, নিহত ৮  ***  আগামিকাল বুধবার থেকে পবিত্র জিলক্বদ মাস গণনা শুরু  ***  পাকিস্তানকে অত্যাধুনিক হেলিকপ্টার দিলো রাশিয়া  ***  ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে আজ শপথ নিচ্ছেন রামনাথ কোবিন্দ  ***  কক্সবাজারে প্রবল বর্ষণে পাহাড় ধস : নিহত ৪, আহত ৫ জন  ***  সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ শুরু, চলবে ৯ আগস্ট পর্যন্ত  ***  ভারতের গুজরাটে বন্যা পরিস্থিতির অবনতি, সরিয়ে নেয়া হয়েছে ২৫ হাজার মানুষকে  ***  ঢাকায় জেলা প্রশাসক সম্মেলন শুরু হচ্ছে আজ
Published: 2 months ago

ইসলামী ব্যাংকের ২৪ শতাংশ মুনাফা বেড়েছে



বাংলা রিপোর্ট ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসইর ওয়েবসাইটে এই খবর প্রকাশ হয়েছে।

বছরের প্রথম তিন মাসে ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬২ টাকা। যা গত বছর একই সময় ছিল ০.৫০ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় বেড়েছে ০.১২ টাকা বা ২৪ শতাংশ।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৪৪ টাকা। যা গত বছর একই সময় ছিল ০.৫০ টাকা। অর্থাৎ বিগত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে ০.০৬ টাকা বা ১৩.৬৩ শতাংশ। এদিকে আলোচিত সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে এককভাবে ৩০.৭৩ টাকা এবং সমন্বিত ৩০.৯৭ টাকা। যা গত বছর একই সময়ে এককভাবে এনএভি ছিল ২৯.৮৬ টাকা এবং সমন্বিত ২৯.৮৭ টাকা।

এসময় নেট অপারেটিং ক্যাশ ফ্লো বা নগদ কার্যকর প্রবাহ শেয়ার প্রতি এককভাবে হয়েছে (মাইনাস) ৪.৩০ টাকা এবং সমন্বিত (মাইনাস) ৩.৮৮ টাকা। যা গত বছর ছিল এককভাবে (মাইনাস) ৬.৫৪ টাকা এবং সমন্বিত (মাইনাস) ৮.১৭ টাকা।

ব্যাংক খাতের এই কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৬ সালে কোম্পানিটির পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড  দেওয়ার সুপারিশ করেছিল। যদিও আগের বছর বিনিয়োগকারীদের ২০ ক্যাশ দিয়েছিল ব্যাংকটি।

ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি করবে আইডিবি: ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) হাতে থাকা ইসলামী ব্যাংকের সর্বমোট শেয়ারের পাঁচ শতাংশ বিক্রি করবে প্রতিষ্ঠানটি। শনিবার ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় আইডিবি’র শেয়ার বিক্রির অনুমোদন দেয়া হয়।

ইসলামী ব্যাংকে আইডিবির সাড়ে ৭ শতাংশ শেয়ার বা ১২ কোটি ৭ লাখ ৮৮ হাজার ৫৮৫টি শেয়ার রয়েছে। বর্তমান বাজার দরে যার মূল্য প্রায় ৪০০ কোটি টাকা। এর মধ্যে ৭২ ভাগ তথা প্রায় ৩০০ কোটি টাকার শেয়ার ছেড়ে দিচ্ছে জেদ্দাভিত্তিক এ ব্যাংকটি।

গত ৩০ মার্চ অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আইডিবির প্রতিনিধি আরিফ সুলেমান শেয়ার ছাড়ার বিষয়টি উপস্থাপন করেন। ওই সময় বোর্ডের অন্য সদস্যরা শেয়ার না ছাড়ার পরামর্শ দিলেও শনিবারের (১৩ মে) বোর্ড সভায় আইডিবির প্রায় ৫ শতাংশ শেয়ার বিক্রির অনুমোদন দেয়। ইসলামী ব্যাংকে অনুষ্ঠিত এ বোর্ড সভায় সভাপত্বি করেন ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান।

এদিকে ইসলামী ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত একটি প্রতিষ্ঠান হওয়ায় শেয়ার বিক্রির প্রক্রিয়ায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন নিতে হয়। বিএসইসির অনুমোদন পেলেই শেয়ার বিক্রি করতে পারবে প্রতিষ্ঠানটি।

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর