ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

ইবির অফিস ও ক্লাসের সময় বাড়ল দেড় ঘণ্টা



বাংলা রিপোর্ট ডেস্ক:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সপ্তাহে দুই দিন ছুটিসহ কার্যসময় দেড় ঘণ্টা বৃদ্ধি করা হয়েছে। বুধবার ভিসির বাস ভবনে বিশ্ববিদ্যালয়ের ২৩৪তম সিন্ডিকেট সভা হয়। এতে অফিস ও ক্লাসের সময় বৃদ্ধিসহ প্রায় ১৪০টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুধবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে ১৪জন সিন্ডিকেট সদস্য নিয়ে সভা শুরু হয়। সভায় সপ্তাহে আগামী ঈদের পর থেকে শুক্র ও শনিবার ছুটি রেখে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ক্লাস-পরীক্ষা ও অফিস চালানোর সময় সিদ্ধান্ত নেয়া হয়। এ সিদ্ধান্তের আগে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলত সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এতে পূর্বের তুলনায় বর্তমানে সপ্তাহে দেড় ঘণ্টা সময় বৃদ্ধি পেল। সপ্তাহে দুই দিন ছুটিতে প্রতি মাসে বিশ্ববিদ্যালয়ের ৪৫ লাখ টাকা সঞ্চয় হবে।

সিন্ডিকেটের অন্যান্য সিদ্ধান্তগুলোর মধ্যে ১২ জনকে পিএইচডি এবং ৯ জনকে এমফিল ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ নির্মাণ কাজ সম্পন্ন করতে কুয়েত থেকে অনুদান নেয়া, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শেখপাড়া বাজার পর্যন্ত ৯৯টি দোকান নির্মাণ করা হবে।

এছাড়াও অনঅনুমোদিত ছুটিতে থাকায় আল-হাদিস বিভাগের এক শিক্ষককে শাস্তি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে শিক্ষক-কর্মকর্তাদের লিভ রুল সংশোধন, জার্নাল প্রকাশের নীতিমালা ও অ্যাকাডেমিক কাউন্সিলের পাসকৃত সকল বিভাগে সেমিস্টার চালুসহ প্রায় ১৪০টি সিদ্ধান্ত পাস হয়।

এদিকে ৯টা-৫টা পর্যন্ত অফিস সময় করার সিদ্ধান্তে শিক্ষক-কর্মকর্তাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক-কর্মকর্তা বলেন, ৮টা থেকে ২টা পর্যন্তই আমাদের ক্যাম্পাস ঠিকমত চলে না। ৯টা-থেকে ৫টা পর্যন্ত কিভাবে চলবে তা আমাদের বোধগম্য নয়।

ভিসি প্রফেসর ড. রাশিদ আশকারী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ ফিরে নিয়ে আনতে আমরা যে পদক্ষেপ গ্রহণ করেছি, এতে বিশ্ববিদ্যালয় একটি সঠিক স্থানে পৌছবে।

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর