ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 6 days ago

সুস্বাস্থ্যের জন্য করণীয় কি কি, জেনে নিন



বাংলা রিপোর্ট ডেস্ক:

 সুস্বাস্থ্যবান হতে হলে আপনাকে সকল প্রকার স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে এবং প্রতিদিন নিয়ম অনুসারে ব্যায়াম করে স্বাস্থ্য ঠিক রাখতে হবে। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

 

 

সর্বপরি আপনাকে সবকিছু রুটিন মাফিক মেনে চলতে হবে। তবেই সুস্বাস্থ্যের অধিকারী হওয়া সম্ভব হবে।

 

 

নিয়মিত পুষ্টিকর খাবার এবং রাতের ঘুম ঠিক থাকলে আপনি তাড়াতাড়ি আপনার স্বাস্থ্য মোটা করতে পারবেন। আর যদি পর্যাপ্ত পরিমাণে না ঘুমাতে পারেন তাহলে শরীরের ক্যালরী ধরে রাখতে পারবেন না্। এজন্য দরকার রাতে তাড়াতাড়ি খাওয়া শেষ করা এবং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া।

 

 

ধরে নিন স্বাস্থ্যহীন নিরোগ লোকের কথা বলছি। কেন তারা স্বাস্থ্যহীনতায় ভুগে? সুষম খাবার, নিয়মিত ব্যায়াম, ভালো ঘুম, ভাজাপোড়া কম খাওয়া, ফাস্টফুড ও কোমল পানীয় এড়িয়ে চলে বলে।

 

ঘরে বসে ফ্রিহ্যান্ড এক্সারসাইজ করা যেতে পারে। কিন্তু শর্ত হচ্ছে, নিয়মিত ব্যায়াম করতে হবে, অ্যারোবিক কিংবা যোগব্যয়াম। সকাল সকাল উঠতে পারলে আরো ভালো। নতুন অভ্যাস তৈরি করতে হবে যা একজন সুস্থ্য ব্যক্তি হিসাবে জরুরী।

 

রোগা মানুষদের সমস্যাটা হল, তারা অনেক কিছু খায় কিন্তু তাদের শারীরিক কোন পরির্বতন আসে না। স্বাস্থ্যহীন মানুষদের স্বাস্থ্য বানাতে হলে যে ধরণের খাবার খেতে হবে, তার কিছু উদাহরণ দিচ্ছি:- সাগর কলা দিয়ে তৈরি করা মিল্ক শেক, সকালের নাশতায় ব্রেডে মাখনের বদলে পিনাট বাটার, গরুর মাংস খেলে রগের টুকরা খেতে হবে, ভাতের সাথে ঘন ডাল আর সেদ্ধ ডিম খেতে হবে প্রতিদিন ২টা করে।

 

বাজারে স্বাস্থ্য বাড়ানোর জন্য কিছু পাউডার ড্রিংক্স পাওয়া যায়। সেগুলো যদি খান তবে ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন। তবে যাই খাওয়া হোক না কেন, ব্যায়াম কিন্তু নিয়মিত করতে হবে।

 

স্বাস্থ্য প্রকৃতিগত ভাবে হয়ে থাকে। ইচ্ছামত স্বাস্থ্য গড়ানো সম্ভব না,যদি পারা যেত থাহলে সকলেই শরীরটাকে বদলে দিত, তবে হ্যাঁ চর্চার মাধ্যমে অনেক অসম্ভবকে সম্ভব করা যায়।

 

নিয়মিত অনুশীলনের চেষ্টা, ধৈর্য আপনার চাওয়াকে পাওয়াতে পরিণত করতে পারবেন। যারা স্বাস্থ্যহীন তারা মোটা হওয়ার উপায়গুলো জেনে নিন।

 

যদি নিয়মিত পুষ্টিকর খাবার খান এবং রাতের ঘুম ঠিক রাখেন তাহলে আপনি  খুব তাড়াতাড়ি আপনার স্বাস্থ্য মোটা করতে পারবেন। আর যদি না ঘুমাতে পারেন তাহলে আপনার শরীরের ক্যালরী ধরে রাখতে পারবেন না।

 

সুতরাং প্রতিটা স্বাস্থ্যবান ব্যক্তির জন্য রাতের ঘুম একান্ত প্রয়োজন। তাছাড়া সুষম খাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চা, পর্যাপ্ত বিশ্রাম স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

 

অতএব আমরা আমাদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখব এবং সুন্দর ও সুস্বাস্থ্যের অধিকারী হতে চেষ্টা করব। কারণ সুস্বাস্থ্য সকল প্রকার সুখের মূল।

 

 

বাংলা রিপোর্ট ডটকম/আইএইচ