ব্রেকিং নিউজঃ

Published: 2 months ago

রমজানে ডায়াবেটিস রোগীদের করণীয় বিষয়ক সেমিনার



বাংলা রিপোর্ট ডেস্ক

পবিত্র রমজানকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত হলো ‘রোজায় ডায়াবেটিস ও হরমোনজনিত রোগের ব্যবস্থাপনা বিষয়ক’ একটি জনগুরুত্বপূর্ণ সেমিনার।

মঙ্গলবার বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির উদ্যোগে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. মো. ফারুক পাঠানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল ও ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আবদুর রহিম।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলোজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সোসাইটির সহ-সভাপতি অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক ও সহযোগী অধ্যাপক ডা. মো. হাফিজূর রহমান, সিনিয়র কনসালটেন্ট ডা. কাজী আলী আহসান, সহকারী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম প্রমুখ। সঞ্চালনা করেন ডা. মোর্শেদ আহমেদ খান।

সেমিনারে বক্তারা পবিত্র রমজান মাসে ডায়াবেটিস ও হরমোনজনিত রোগীদের জন্য করণীয় ও চিকিৎসাসেবা গ্রহণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

উল্লেখ্য, এন্ডোক্রাইনোলোজি বিভাগের অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন রচিত ‘রমজান ও ডায়াবেটিস’ নামীয় একটি বই রয়েছে। যা পবিত্র রমজান মাসে ডায়াবেটিস রোগীদের জন্য চিকিৎসাসেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বাংলা রিপোর্ট ডটকম/এমইচআর