ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 5 months ago

কোন গ্রুপের রক্তে হৃদরোগের ঝুঁকি বেশি



যাদের রক্তের গ্রুপ ‘ও’ তারা অন্যদের চেয়ে অপেক্ষাকৃত কম হৃদরোগের ঝুঁকিতে থাকেন। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য জানিয়েছে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেস।

প্রায় ১৩ লাখ মানুষের উপর গবেষণা চালিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, যাদের রক্তের গ্রুপ ‘ও’ নয় তাদের এক হাজার জনের মধ্যে ১৫ জন হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকে।

অন্যদিকে, যাদের রক্ত ‘ও’ গ্রুপের তাদের ১০০০ জনের মধ্যে ১৪ জন হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকে। পার্থক্যটি সামান্য হলেও সার্বিক জনসংখ্যার বিচারে এ সংখ্যা অনেক বেশি।

এর আগে এক গবেষণায় উঠে এসেছিল যে, যাদের ‘এবি’ রক্তের গ্রুপ আছে তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় ২৩ শতাংশ বেশি।

কিন্তু হৃদরোগ বিষয়ে কাজ করে এমন একটি দাতব্য সংস্থা মনে করে, মানুষ যাতে ধূমপান বর্জন করে স্বাস্থ্যসম্মত খাবারের দিকে বেশি মনোযোগ দেয় সেদিকে লক্ষ্য রাখা দরকার।  রক্তের গ্রুপ ছাড়াও হার্ট অ্যাটাকের আরো কিছু কারণ রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ধূমপান, অতিরিক্ত ওজন এবং অস্বাস্থ্যকর জীবনযাপন।

গবেষকরা বলেন, রক্তের গ্রুপ নিয়ে কিছু করার না থাকলেও স্বাস্থ্যসম্মত জীবনযাপনের মাধ্যমে হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব।

এ গবেষণার সাথে যুক্ত টিসা কোল বলেন, যাদের রক্ত ‘ও’ গ্রুপের নয়, তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি কেন বাড়ছে সে বিষয়ে আরো গবেষণা দরকার। তবে বড় ধরনের হৃদরোগের ক্ষেত্রে রক্তের গ্রুপ তেমন কোন পার্থক্য তৈরি করে না বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে। সূত্র : ইন্টারনেট

 

বাংলা রিপোর্ট ডটকম/এমএকে