ব্রেকিং নিউজঃ

Published: 6 months ago

আফগানিস্তানে আইএসের প্রধান নিহত



বাংলা রিপোর্ট ডেস্ক

আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্রধান আব্দুল হাসিব নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানির কার্যালয়।

প্রেসিডেন্টের অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ১০ দিন আগে দেশটির পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশে আফগানিস্তানের বিশেষ বাহিনীর এক অভিযানে আব্দুল হাসিব নিহত হন।

মার্চ মাসে কাবুলের একটি সামরিক হাসপাতালে হামলার সঙ্গে হাসিব জড়িত বলে মনে করা হয়। ওই ঘটনায় ৩০ জনের বেশি লোক প্রাণ হারায়। গত মাসে নানগারহারে আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সগুলোর এক যৌথ অভিযানে দেশটির আইএস প্রধান নিহত হয়েছে। রোববার যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের কর্মকর্তা এ কথা নিশ্চিত করে জানান, ২৭ এপ্রিল ওই অভিযানটি চালানো হয়েছিল। কিন্তু রোববারের আগে হাসিবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়নি।

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় পূর্বসূরি হাফিজ সায়ীদ খান নিহত হওয়ার পর গত বছর হাসিবকে আইএসের প্রধান নিযুক্ত করা হয়। প্রধান নিযুক্ত হয়েই হাসিব পর পর অনেকগুলো হাইপ্রোফাইল হামলার নির্দেশ দেন বলে ধারণা করা হয়। এর মধ্যে ৮ মার্চ কাবুলের মূল সামরিক হাসপাতালে চালানো হামলাটি অন্যতম। এছাড়া স্থানীয় বয়োবৃদ্ধদের তাদের পরিবারের সদস্যদের সামনে শিরশ্ছেদ করার ও আইএসের সদস্যদের সঙ্গে জোর করে বিয়ে দেয়ার জন্য নারী ও বালিকাদের অপহরণ করার নির্দেশ দিয়েছিল হাসিব।

 

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর