ব্রেকিং নিউজঃ

Published: 2 weeks ago

ফিলিপাইন প্রেসিডেন্ট দুতার্ত কী ভয়ঙ্কর নারী বিদ্বেষী?



আন্তর্জাতিক ডেস্ক:

নারী বিদ্বেষ ছড়াচ্ছেন ফিলিপাইন প্রেসিডেন্ট রোদ্রেগো দুতার্ত। তিনি নারী কমুনিষ্ট বিদ্রোহীদের ক্ষেত্রে স্বেচ্ছাচারী ভাষায় প্রতিহত করার হুমকি দেন। রোদ্রেগো জানান, তোমরা সব সৈনিকদের বলে দাও মেয়রের পক্ষ থেকে নতুন ঘোষণা এসেছে। নারী বিদ্রোহীদের হত্যা করার দরকার নেই। তাদের দেখা মাত্র যৌনাঙ্গে গুলি করবে।

এই বিষয় নিয়ে বেশ হাস্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে ফিলিপাইনের সামাজিক যোগাযোগ মাধ্যমে। রোদ্রেগো দুতার্তে নাকি বলতে চেয়েছিলেন যৌনাঙ্গ বাদে সে কোন যায়গা গুলি কর। ফিলিপিনজ ভাষায় বিষয়টা বেশ গোলমাল বেধে গেছে। রাষ্ট্রীয় ভাবে এটা বেশ সমালোচনারও সৃষ্টি করেছে। খরব গার্ডিয়ানের।

ফিলিপাইন হিউম্যান ওয়াচ রাইটস জানিয়েছে, এটা নারীদের হীনভাবে অপমান করেছে। এ ধরনের ভাষ্য ভবিষ্যতে  যৌন হয়রানীকে উসকে দেবে। আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করবে।

এ ধরনের সিদ্ধান্তে তীব্র নিন্দা জানিয়েছেন গ্রাব্রিয়ালা উইমেন পার্টি কংগ্রেস উইমেন ইম্মি ডি জেসুস। এতে করে পুরো মানব সমাজে নারীর প্রতি সহিংসা বাড়াবে। এ সরকার  ভয়ঙ্কর ফ্যাসিবাদে রূপ নিয়েছে। রোদ্রেগো দুতার্ত এ ধরনের মন্তব্যে সেটাই পরিলক্ষিত হয়।

রোদ্রেগো দুতার্ত গত সপ্তাহে পুরোনো বিদ্রোহীদের উদ্দেশ্যে এমন মন্তব্য করেন। কিন্তু ঔ মন্তব্য আন্তর্জাতিক গণমাধ্যমে আসেনি। তিনি ফিলিপাইনীয় আঞ্চলিক ভাষায় এই মন্তব্য করেন।পরে বিষয়টি জানাজানি হলে গুরুত্বপায় বিশ্ব গণমাধ্যমে।

১৯৬৯ সাল থেকে ফিলিপাইনে কমুনিষ্ট বিদ্রোহীরা সক্রিয় আছে। সেখানে নারী বিদ্রোহীও রয়েছে। যাতে নতুন করে নারী বিদ্রোহী না হতে পারে সে বিষয়ে সতর্ক করেন ফিলিপাইন প্রেসিডেন্ট।

এ মন্তব্যের পর বিশ্ব গণমাধ্যমে নিন্দার ঝড় ‍উঠেছে। তিনি এতটা হিংস্র মন্তব্য করতে পারেন না বলেও জানিয়েছে বিশ্ব রাজনৈতিক বিশ্লেষকরা।

 

বাংলা রিপোর্ট ডটকম/ আই এইচ